মাগুরায় উচ্চফলনশীল জাতের বারি গম-৩৩ বিষয়ে মাঠ দিবস

219

মাগুরা, ২২ মার্চ, ২০২১ (বাসস) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উদ্যোগে আজ জেলার সদর উপজেলায় উচ্চফলনশীল জাতের বারি গম-৩৩ বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
রাজস্ব খাতের অর্থায়নে প্রযুক্তি প্রবর্তন ও সম্প্রসারণের আওতায় আজ সোমবার দুপুরে সদর উপজেলায় বেলনগর গ্রামে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামানিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহ।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. আবু তালহা, কৃষিবিদ নূর-এ নবি, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান, উপ-সহকারি কৃষি কর্মকর্তা শাহানাজ আশরাফি সাথী প্রমুখ।
মাঠ দিবসে প্রায় তিনশতাধিক কৃষক-কৃষানী অংশ নেন।
অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত বারি গম-৩৩ উচ্চ ফলনশীল জাতের গম। এটি ব্লাস্ট ও মরিচা রোগ প্রতিরোধি।এটির জীবনকাল ১১০ দিন থেকে ১১৫ দিন। সাধারণ জাতের তুলনায় বারি-৩৩ জাতের গম দুইগুনেরও বেশি উৎপাদন ক্ষমতা সম্পন্ন। হেক্টর প্রতি সাধারণ জাতের গম উৎপাদন হয় দুই থেকে আড়াই মেট্রিকটন, অন্যদিকে বারি-৩৩ জাতের গম উৎপাদন হয় হেক্টর প্রতি ৪ থেকে ৫ মেট্রিক টন।