বাসস দেশ-৪২ : রাজশাহীতে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে চুক্তি স্বাক্ষর

88

বাসস দেশ-৪২
তাজুল-চুক্তি-স্বাক্ষর
রাজশাহীতে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে চুক্তি স্বাক্ষর
ঢাকা, ২১ মার্চ, ২০২১ (বাসস) : রাজশাহী অঞ্চলে ভূগর্ভস্থ পানির উপর নির্ভরতা কমিয়ে ভূ-উপরিস্থ পানির সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে চীনের একটি কোম্পানি ও রাজশাহী ওয়াসার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
আজ রাজধানীর একটি হোটেলে রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এবং চীনের হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড প্রতিনিধির মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়।
রাজশাহী ওয়াসার নেওয়া ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৬২ কোটি টাকার বেশি। এর মধ্যে বাংলাদেশ সরকার ১ হাজার ৭ শো ৪৮ কোটি এবং হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড ২ হাজার ৩শ’ ১৩ কোটির বেশি টাকা ব্যয় করবে। প্রকল্পটি বাস্তবায়নের সময় ধরা হয়েছে চার বছর।
প্রকল্পটি বাস্তবায়িত হলে দৈনিক দুই শত মিলিয়ন লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে। পাশাপাশি ২০৩৫ সালের মধ্যে ওই অঞ্চলে শতভাগ পানি সরবরাহ সম্ভব হবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এবং সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এমপি।
এছাড়াও গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র, রাজশাহী ও ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, চীনের হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের প্রতিনিধি এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএএস/১৮৫০/এমএবি