ইউএনএইচআরসি নির্বাচনে বাংলাদেশকে ভোট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে শ্রীলংকা : মোমেন

278

ঢাকা, ১৯ মার্চ, ২০২১ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, সফররত শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে আশ্বাস দিয়েছেন যে, ইউনাইটেড নেশনস হিউম্যান রাইটস কাউন্সিলের (ইউএনএইচআরসি) সদস্যপদে পরবর্তী নির্বাচনে কলম্বো বাংলাদেশের পক্ষে ভোট দেবে।
রাজধানী ঢাকায় শ্রীলংকার প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করার পর ড. মোমেন সাংবাদিকদের বলেন, ‘তিনি (রাজাপাকসে) বলেছেন, ইউএনএইচআরসি নির্বাচনে তারা অবশ্যই আমাদের পক্ষে ভোট দেবেন।’
তিনি বলেন, বর্তমানে বাংলাদেশ ২০১৯-২১ মেয়াদে ইউএনএইচআরসি-এর সদস্য এবং ঢাকা আগামী তিন বছরের মেয়াদে আবারও সদস্যপদ নির্বাচনে অংশ নিতে চায়।
হিউম্যান রাইটস কাউন্সিল বিশ্বব্যাপী মানবাধিকারের প্রচার ও সুরক্ষা জোরদার করার জন্য এবং মানবাধিকার লংঘন পরিস্থিতি মোকাবেলায় এবং এসব বিষয়ে সুপারিশ করার জন্য জাতিসংঘ ব্যবস্থার একটি আন্তঃসরকার সংস্থা।
বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা সঙ্কটের বর্তমান পরিস্থিতি সম্পর্কে শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে অবহিত করেন এবং মিয়ানমারের একটি বন্ধুত্বপূর্ণ দেশ হিসাবে কলম্বোর সক্রিয় সমর্থন কামনা করেন।
মোমেন বলেন, তিনি মাহিন্দা রাজাপাকসেকে মিয়ানমার কর্তৃপক্ষের সাথে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করার আহ্বান জানিয়েছেন।
জবাবে তিনি বলেন, শ্রীলংকার প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকটকে একটি গুরুতর সমস্যা হিসাবে অভিহিত করেছেন এবং আশ্বাস দিয়েছেন যে, তার দেশ সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকবে।
এরআগে বাংলাদেশ ও শ্রীলংকার মধ্যে স্বাক্ষরিত কিছু চুক্তি বাস্তবায়নের বিষয়েও শ্রীলংকার প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।
মোমেন কোভিড-১৯ মহামারীর মধ্যে বাংলাদেশের উদযাপন কর্মসূচিতে যোগ দিতে বাংলাদেশ সফরের জন্য রাজাপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠান উদযাপনে যোগ দিতে শ্রীলংকার প্রধানমন্ত্রী আজ সকালে দুই দিনের সরকারি সফরে ঢাকা এসে পৌঁছেছেন।
আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকের সূচি রয়েছে।
দুই দেশের সরকার প্রধানের উপস্থিতিতে বন্ধুপ্রতিম দুই দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।