বাসস দেশ-৪০ : বঙ্গবন্ধুর জন্মশত-বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী উদাযাপন অনুষ্ঠান শুরু

160

বাসস দেশ-৪০
সুবর্ণ জয়ন্তী-জন্মশত বার্ষিকী-উদযাপন
বঙ্গবন্ধুর জন্মশত-বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী উদাযাপন অনুষ্ঠান শুরু
ঢাকা, ১৭ মার্চ, ২০২১ (বাসস) : জাতি আজ জাতীয় প্যারেড গ্রাউন্ডে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ১০ দিনব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত-বার্ষিকী এবং মহান স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী উদযাপন অনুষ্ঠান শুরু করেছে।
রাষ্ট্রপতি আব্দুল হামিদ, তাঁর সহধর্মিনী রাশিদা খানম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপের সফররত প্রেসিডেন্ট ইবরাহীম মোহম্মদ সোলিহ ও তার সহধর্মিনী ফাজনা আহমেদের সাথে এই উৎসবে যোগ দেন। এ সময় ১০০ শিশু-কিশোর সম্মিলিতভাবে জাতীয় সংঙ্গীত পরিবেশন করে।
এরপর শিশুরা এই উদ্বোধনী অনুষ্ঠানে সম্মিলিত কণ্ঠে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও আরো কয়েকজনের কয়েকটি গান পরিবেশন করে।
বাংলাদেশের স্থপতির জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনার সভাপতিত্বে এ অনুষ্ঠানে বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাও অংশ নেন।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও জনপ্রিয় ব্রিটিশ সাংবাদিক মার্ক ট্যালেই প্রথম দিনের এই আয়োজনে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন। প্যারেড গ্রাউন্ডে পবিত্র কুরআন ও অন্যান্য ধর্মগ্রন্থ পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।
অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ও বিভিন্ন বক্তৃতা প্রদর্শন করা হয়। এ সময় জাতীয় পর্যায়ের সঙ্গীত শিল্পীরা শিশু শিল্পীদের সঙ্গে সম্মিলিত কণ্ঠে কবি কামাল চৌধুরী রচিত ও নবিক খানের সুরারোপিত মুজিব বর্ষের থিম সং ‘তুমি বাংলার ধ্রুবতারা ও বাংলার বাতিঘর’ পরিবেশন করেন। শেখ হাসিনা ও শেখ রেহানাও তাদের সঙ্গে কোরাসে যোগ দেন।
বাসস/এএইচজে/অনু-কেএটি/১৯৩৫/আরজি