বাসস দেশ-৩৫ : বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপিত

96

বাসস দেশ-৩৫
বঙ্গবন্ধু-জন্মদিন-সারাদেশ
বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপিত
ঢাকা, ১৭ মার্চ, ২০২১ (বাসস) : বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে আজ সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান নানান কর্মসূচি পালন করেছে।
আজ থেকে ১০০ বছর আগে ১৭ মার্চ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু তৎকালীন গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গিপাড়া গ্রামের একটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। শেখ লুৎফর রহমান ও সায়রা খাতুনের ছয় সন্তানের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।
এ দিবসটি জাতীয় শিশু দিবস হিসেবেও পালিত হচ্ছে। সরকার বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়কে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করে। পরে, এ বছরের ১৬ ডিসেম্বর পর্যন্ত তা বর্ধিত করা হয়। বাংলাদেশের পাশাপাশি ইউনেস্কোর উদ্যোগে বিশ্বব্যাপী মুজিববর্ষ পালন করা হচ্ছে।
বাসস-এর জেলা সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়-
গোপালগঞ্জ : টুঙ্গিপাড়ায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদীতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাউদ্দিন ইসলাম ও প্রধানমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সচিবদ্বয় বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাত করেন। এরপর কেন্দ্রীয় আওয়ামী লীগ প্রেসিডিয়াম মেম্বার মুহাম্মদ ফারুক খান এমপি’র নেতৃত্বে দলীয় সভাপতির পক্ষে ও পরে কেন্দ্রীয় আওয়ামী লীগ বঙ্গবন্ধুর সমাধি সৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এ সময় কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, শাজাহান খান এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। দলীয় সভাপতি ও কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের পরে স্থানীয় বিভিন্ন আওয়ামী লীগ ও সহযোগি সংগঠন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের জন্য সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। গোপালগঞ্জ পৌরসভা ১৭ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপি এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান ও জেলা প্রশাসক শাহিদা সুলতানা উপস্থিত থেকে আজ বুধবার বিকাল সাড়ে ৩ টায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন। গোপালগঞ্জ পৌরপার্কে এ আলোকচিত্র প্রদির্শনীর আয়োজন করা হয়। এতে বঙ্গবন্ধুর রাজনৈতিক ও পারিবারিক জীবনের শতাধিক দূর্লভ ছবি প্রদর্শিত হয়েছে। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, সদর উপজেলা চেয়ারম্যান শেখ লুৎফর রহমান বাচ্চু, পৌর মেয়র কাজী লিয়াকত আলী লেকু, পৌর কাউন্সিলরগণ ও স্থানীয় গন্যমান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
ঝালকাঠি : সদর উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের মুখপাত্র আমির হোসেন আমু। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি থেকে দোয়া মোনাজাতে অংশ নেন। সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, প্রেস ক্লাব ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জন্মশতবার্ষিকীর কেক কাটা হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহআলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান উপস্থিত ছিলেন। এছাড়াও জেলা আওয়ামী লীগ ও পৌরসভার পক্ষ থেকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে তাঁর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, কেক কাটা, আলোচনা সভা, দোয়া মিলাদ ও মোনাজাতের আয়োজন করা হয়।
গাজীপুর : সকালে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আলহাজ মো. জাহিদ আহসান রাসেল এমপি, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র আলহাজ¦ এড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, গাজীপুরের জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম, গাজীপুর জেলা ভারপ্রাপ্ত পুলিশ সুপার এ কে এম জহিরুল ইসলামসহ বিভিন্ন সরকারী বেরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা। পরে ঐতিহাসিক ভাওয়াল রাজবাড়ী মাঠে বেলুন ও পায়রা উড়িয়ে কর্মসুচীর উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। উদ্বোধন শেষে একটি বিশাল বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এছাড়া গাজীপুর মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আজম উল্লা খান। সদর উপজেলার ভাওয়ালগড়, পিরুজালী, মির্জাপুর ইউনিয়ন যুবলীগের আয়োজনে ১০১ পাউন্ড কেক কাটেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। অপরদিকে গাজীপুরের শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল চত্বরে আয়োজিত অনুষ্ঠানে মেডিকেল ডিরেক্টর ডা. রাজীব হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: তৌফিক বিন ইসমাইল। এ উপলক্ষে ডাক্তার ভিজিট, ফিজিওথেরাপি ও পুষ্টিবিদ সহ সকল প্রকার চেকআপ এ বিশেষ ছাড় দেয়া হয়। বিনামূল্যে সাধারণ স্বাস্থ্য পরীক্ষা, কর্তৃপক্ষ কর্তৃক শিশু ওয়ার্ড, শিশু আই সি ইউ ভিজিট, শিশুদের অঙ্কন প্রতিযোগিতা ও রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসে সকালে ‘স্বাধীনতা চিরন্তন’ স্মারক ভাস্কর্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নব নিযুক্ত উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. মো. মশিউর রহমানের নেতৃত্বে গাজীপুরে মূল ক্যাম্পাস ও রাজধানীর ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন চত্বর থেকে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া নেতৃত্বে একটি বর্নাঢ্য র‌্যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভাইস-চ্যান্সেলর বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন। ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের দেয়ালে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম অন্যান্য পরিচালকবৃন্দকে সাথে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূিচর সূচনা করেন।
দিনাজপুর : সকাল ৮টায় দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী ও পুলিশ সুপার মো. আনোয়ার হোসেনকে সঙ্গে নিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। সকাল ৯টায় জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক মন্ত্রী এ্যাড. মোস্তাফিজুর রহমান এমপি এবং সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী দলীয় নেতাকর্মীদের নিয়ে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর দিনাজপুর প্রেস ক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চুর নেতৃত্বে সাংবাদিকরা শ্রদ্ধা নিবেদন করেন। পরে বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ হতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। জেলা প্রশাসনের উদ্যোগে বিকেল ৪টায় জেলা শিশু একাডেমী অডিটরিয়ামে জেলা প্রশাসকের সভাপতিত্বে বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশু একাডেমী আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এদিকে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর শতবর্ষ উদযাপনে ব্যাপক কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর (চলতি দায়িত্বে) প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
ফেনী : শিশু ওয়ার্ডে কেক কেটে দিবস উদযাপন করেছে ফেনী জেনারেল হাসপাতাল কর্তৃপক্ষ। বেলা ১২টায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী। এতে আরও ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. গোলাম জাকারিয়া, হাসপাতাল তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. এসএসআর মাসুদ রানা, আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আরএমও) ডা. ইকবাল হোসেন ভূঁইয়া প্রমুখ। আরএমও জানান, দিবসটি উপলক্ষে শিশু ওয়ার্ডে ৪৩ শিশুকে খেলনা, চকলেট উপহার দেয়া হয়েছে। শিশুদের জন্য উন্নতমানের খাবার পরিবেশন করা হয়েছে। তিনি আরও জানান, দিবস উপলক্ষ থেলাসেমিয়া রোগীদের জন্য বিনামূল্যে দিনব্যাপী রক্তদান কর্মসূচি নেয়া হয়েছে। ফেনী জেনারেল হাসপাতালে ৬০ জন থেলাসেমিয়া রোগী নিয়মিত রক্ত গ্রহণ করে থাকে।
চাঁদপুর : জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক, চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক ভিপি, জেলা বিএমএর সাবেক সভাপতি ডা. হারুন অর রশিদ সাগরের নিজ উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প সম্পন্ন হয়েছে। সকাল ১০ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত চাঁদপুর বেলভিউ হসপিটালের তৃতীয় তলায় এই ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। দিনব্যাপী এই মেডিকেল ক্যাম্পে বিভিন্ন শ্রেণী পেশার ২ শতাধিক রোগী চিকিৎসা সেবা গ্রহণ করেন।
নওগাঁ : জেলা প্রশাসনের ব্যাবস্থাপনায় আয়োজিত দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বেসরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ভবন সমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯ টায় শহরের এ টিম মাঠে নির্মিত অস্থায়ী বেদীতে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। জেলা প্রশাসন, জেলা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা সহ বিভিন্ন সরকারি বেসরকারি আধা সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ এবং শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক মো. হারুন অর রশিদের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার প্রকৌশলী মো. আব্দুল মান্নান মিয়া, সিভিল সার্জন ডা. এ বি এম আবু হানিফ প্রমুখ।
বগুড়া : বেলা সাড়ে ১১ টার দিকে শহীদ খোকন পার্কে আয়োজিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অনুষ্ঠানে ১০ দিনব্যাপী বইমেলার উদ্বোধন ঘোষণা করেন বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক জিয়াউল হক। বিশেষ অতিথি ছিলেন- বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তৌফিক হাসান ময়না ও সাধারণ সম্পাদক আবু সাইদ সিদ্দিকী, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। এর আগে বেলা ১১ টার দিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত মঞ্চের বিপরীত পাশে স্বেচ্ছায় রক্তদান ও রক্তদানে উদ্বুদ্ধকরণ কর্মসূচির উদ্বোধন করেন জেলা প্রশাসক । বইমেলার উদ্বোধনের আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর ঢাক-ঢোল বাজিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
শেরপুর : সকাল ১০টায় জেলা কালেক্টরেট অফিস প্রাঙ্গণে বঙ্গবন্ধু ম্যুরালে হুইপ মো. আতিউর রহমান আতিক প্রথমেই শ্রদ্ধা জ্ঞাপন করেন। বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমীতে জেলা প্রশাসক আনার কলি মাহ্বুবের সভাপতিত্বে “বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন” প্রতিপাদ্য বিষয়ে আলোচনার প্রধান অতিথি ছিলেন হুইপ আতিউর রহমান আতিক। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুর রশিদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল পিপি, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নূরুল ইসলাম হিরো প্রমুখ। দিনব্যাপী অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক প্রামাণ্যচিত্র, মন্দির-মসজিদে বিশেষ মোনাজাত, জেলার বিভিন্ন স্থানে মিষ্টি বিতরণ, হাসপাতাল কারাগারে উন্নত মানের খাবার বিতরণ করা হচ্ছে। সন্ধ্যায় সরকারি বেসরকারি স্থাপনায় আলোকসজ্জা করা হবে। সবগুলো অনুষ্ঠানেই স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন স্তরের নাগরিকেরা অংশ নেয়।
পাবনা : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অপর্ণের মধ্যদিয়ে দিবসটি পালন করে। উপাচার্য প্রফেসর এম রোস্তম আলী, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ার খসরু পারভেজ ও রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) বিজন কুমার ব্রহ্ম সহ শিক্ষক কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অপর এক আলোচনা সভায় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল এর সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, আরো উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ,শ্রমিক লীগ, কৃষক লীগ নেতৃবৃন্দ। পাবনা জেলা পরিষদের আয়োজনে পুষ্পার্ঘ অর্পণ, দোয়া মাহফিল, আলোচনা সভা অনুষ্ঠিত হয় এ সময় উপস্থিত ছিলেন পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, প্রধান নির্বাহী কাজী আতিয়ার রহমান প্রমুখ। পাবনা জেলা প্রশাসন দিবসটি উপলক্ষে পুষ্পার্ঘ অর্পন, আতশবাজি, আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসক কবীর মাহমুদ এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, সাংবাদিক আব্দুল মতীন খান, মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী, অতিরিক্ত জেলা প্রশাসক শাহেদ পারভেজ প্রমুখ।
নোয়াখালী : সকালে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, নোয়াখালী পৌরসভা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে কেক কেটে আলোচনা সভা, এতিমদের মাঝে খাবার বিতরণ, বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু চত্বরে জেলা প্রশাসক খোরশেদ আলম খান, পুলিশ সুপার আলমগীর হোসেন, নোয়াখালী পৌরসভা মেয়র শহিদ উল্যাহ খান সোহেল, শহর আওযামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
নীলফামারী : জেলায় সূর্যোদয়ের সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা ঘটে। সকালে জেলা শহরের বঙ্গবন্ধু চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পূষ্পমাল্য অর্পণ করে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ। প্রথমে রাষ্ট্রের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী ও পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান। এরপর মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সহযোগী সংগঠন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, সরকারি-বেসরকারি দপ্তর এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পুষ্পমাল্য অর্পণ করে সেখানে। দুপুরে ডিসি গার্ডেনে বিশেষ চাহিদাসম্পন্ন (অটিস্টিক) শিশুদের নিয়ে বেলুন উড়িয়ে শিশু দিবসের উদ্বোধন করেন জেলা প্রশাসক। পরে সেখানে শিশুদের নিয়ে সেখানে জম্মদিনের কেক কাটা হয়। দুপুরে পৌর আওয়ামী লীগের উদ্যোগে শহরে বর্নাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে সমাবেশে মিলিত হয়। অপরদিকে কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ করে সদর উপজেলঅ আওয়ামী লীগ।
নাটোর : জেলার নলডাঙ্গা উপজেলার মাধ্যমিক পর্যায়ের ১৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচিত আড়াই হাজার শিক্ষার্থীর হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আতœজীবনী’ তুলে দেয়া হয়েছে। একই সাথে প্রতিষ্ঠানগুলোর প্রধান শিক্ষকবৃন্দের হাতে ডিজিটাল হ্যান্ড স্যানিটাইজার মেশিন হস্তান্তর করা হয়। দুপুরে নলডাঙ্গা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে মুজিব শতবর্ষ উদযাপন কমিটি, নলডাঙ্গার আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল। রাজশাহী বিভাগীয় কমিশনার ড. মো. হুমায়ুন কবীর আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা। বিকেলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে কানাইখালী পুরাতন স্টেডিয়ামে জেলা প্রশাসনের আয়োজনে ১০ দিনব্যাপী বইমেলা শুরু হয়েছে। সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল প্রধান অতিথি হিসেবে এবং রাজশাহীর বিভাগীয় কমিশনার ড.মো. হুমায়ুন কবীর উদ্বোধক হিসেবে ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বইমেলায় ৪০ স্টল প্রদর্শিত হচ্ছে।
কুষ্টিয়া : সকাল সাড়ে ৮টায় কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে জেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর ভাষ্কর্যে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসক মো. সাইদুল ইসলামের নেতৃত্বে এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সিরাজুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক আজগর আলী ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতাসহ প্রশাসনের কর্মকর্তা ও দলীয় নেতা কর্মিরা উপস্থিত ছিলেন। এরপর বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী উপলক্ষে কেক কাটা ও জীবনাদর্শ নিয়ে আলোচনা সভা, বাদ যোহর দোয়া মাহফিল এবং বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ পৃথকভাবে বিভিন্ন কর্মসুচি পালিত হয়েছে।
কেরাণীগঞ্জ : সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনী, সকল সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন উড়ানো, জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্পন, আলোচনা সভা, পুরস্কার বিতরন, মিলাদ-মাহফিল, দোয়া-মোনাজাত ও কেককাটাসহ নানা আয়োজনে জাতির জনকের জন্মশতবার্ষিকী পালন করেছেন কেরাণীগঞ্জবাসী। দিবসটি পালন উপলক্ষে সকাল থেকে উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যোগে এসব কর্মসূচি পালন করা হয়। উপজেলা পরিষদের উদ্যোগে এ উপলক্ষে উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজন করা হয় এক আলোচনা সভার। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনার (ভুমি) মো.কামরুল হাসান সোহেলের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দক্ষিণ কেরাণীগঞ্জ থানা আওয়ামী লীগের আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ।
জয়পুরহাট : সর্বস্তরের মানুষ শহীদ ডা. আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর প্রততিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জানায়। সংসদ সদস্য এ্যাড. সামছুল আলম দুদুকে সঙ্গে নিয়ে জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম রাষ্ট্রের পক্ষে প্রথমে বঙ্গবন্ধুর প্রততিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানায়। পরে পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবিরের নেতৃত্বে জেলা পুলিশ, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমানের নেতৃত্বে জেলা পরিষদ, বিচার বিভাগ, সিভিল সার্জন, জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মুক্তিযোদ্ধা সংসদ শ্রদ্ধাঞ্জলি জানায়। জেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে সকাল ৭ টায় দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করে। এ সময় দলীয় কার্যালয়ে স্থাপনকৃত বঙ্গবন্ধুর প্রততিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি জানানো হয়। পরে অনুষ্ঠিত দোয়া ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. আরিফুর রহমান। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম সোলায়মান আলী প্রমুখ।
হবিগঞ্জ : সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন সংসদ সদস্য এডভোকেট মো. আবু জাহির,জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক ইশরাত জাহান, পুলিশ সুপার মোহাম্মদ উল্লাহ, পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর চৌধুরী। পরে বিভিন্ন সরকারি দপ্তর, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।
জেলা প্রশাসন দোয়া, মিলাদ মহফিল, আলোচনাসভাসহ নানা কর্মসূচির আয়োজন করেছে। জেলা আওয়ামী লীগ আয়োজন করে আলোচনা সভা।
কুমিল্লা (দক্ষিণ) : কুমিল্লা বিশ^বিদ্যালয়ে আজ দিবসটি উদযাপন করা হয়েছে। ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাষণ ও দেশাত্ববোধক গান পরিবেশনের পাশাপাশি আবাসিক হল, প্রশাসনিক ভবন আলোক সজ্জিত করা হয়েছে। এছাড়াও বাদ যোহর দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে র‌্যালি শেষে বিশ^বিদ্যালয় পরিবারের সকলকে নিয়ে উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। এরপর ছাত্রলীগ কুবি শাখা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
সাতক্ষীরা : সকালে শহরের খুলনা রোড মোড়ে বঙ্গবন্ধুর মুরালে পুষ্প মাল্য অর্পন করা হয়। এরপর শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে কেককাটা ও শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। শিশু সমাবেশে সংগীত, নৃত্য ও আবৃত্তি অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান প্রমুখ। সাতক্ষীরা প্রেস ক্লাবের আয়োজনে শিশুদের চিত্রাংকন ও হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পুরষ্কার বিতরণ করেন, প্রধান অতিথি জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক এমপি একে ফজলুল হক। প্রেস ক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী সভাপতিত্ব করেন। দুপুরে পৌর হরিজন পল্লীতে আমরা বন্ধু এবং বারসিকের আয়োজনে এ মেডিকেল ক্যাম্পের অনুষ্ঠিত হয়। মেডিকেল ক্যাম্পে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম। আজ ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ১০ দিনব্যাপী ‘মুজিববর্ষ বঙ্গবন্ধু বইমেলা-২০২১’ আয়োজন করা হয়েছে।
ভোলা : জেলার লালমোহন উপজেলায় আজ প্রতিবন্ধীদের নিয়ে কেক কেটে উদযাপন করা হয়েছে। দুপুরে উপজেলা পরিষদের আয়োজনে আবুগঞ্জ বাজার এলাকায় “ডাস বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের” শিক্ষার্থীদের নিয়ে কেক কাটেন ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন। পরে লালমোহন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন এমপি শাওন।
যশোর : সকাল ৮টায় বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। এরপর জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ প্রলয় কুমার জোয়াদার, সিভিল সার্জন শেখ আবু শাহীন, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ও বিভিন্ন সামাজিক সংগঠনসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ। জেলা পরিষদের উদ্যোগে জেলা পরিষদ চত্বরের বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল। পরে জেলা পরিষদ মিলনায়তনে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন করা হয়। বিকেলে শহরের দড়াটানা চত্ত্বরে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
নড়াইল : জেলা আওয়ামী লীগ বিকেলে সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট উত্তম কুমার ঘোষ প্রমুখ। জেলা পুলিশের আয়োজনে ১০১ জন হতদরিদ্র শিশুদের উন্নত মানের খাবার পরিবেশন করা হয়েছে। দুপুরে নড়াইল পুলিশ লাইন মিলনায়তনে এ আলোচনাসভা ও খাবার পরিবেশন করা হয়। এসময় জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায় ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। পুৃলিশ সুপার বলেন, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী ও শিশু দিবস উপলক্ষে জেলা পুলিশের আয়োজনে ১০১ জন হতদরিদ্র শিশুকে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়েছে। এতে করে দরিদ্র শিশুরা উন্নতমানের খাবার পেয়ে তারা খুশী হয়েছে।
লক্ষ্মীপুর : সকাল সাড়ে ৮টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসটির কর্মসূচি শুরু হয়। এসময় জেলা প্রশাসন, পুলিশ ও আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে কালেক্টরেট প্রাঙ্গণে জেলা প্রশাসনের উদ্যোগে শিশুদের নিয়ে কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ। বিশেষ অতিথি ছিলেন- পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র আবু তাহের, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সিভিল সার্জন ডা. মো. আবদুল গাফফার ও বীর মুক্তিযোদ্ধা মাহবুবুল আলম প্রমুখ।
মৌলভীবাজার : সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য প্রদানের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা জানান, সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মিছবাহুর রহমান প্রমুখ। মৌলভীবাজার জেলা আওয়ামী লীগ এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের পশ্চিমবাজার মোড়ে জাতিরজনকের ১০১তম জন্মবার্ষিকীর কেক কাটা হয়।
এছাড়াও লালমনিরহাট জেলায় অনুরূপ কর্মসূচি উদযাপন করা হয়েছে।
বাসস/এনডি/সংবাদদাতা/১৯০৫/কেজিএ