বাসস দেশ-৫০ : পি কে হালদারের বান্ধবীসহ তিনজনের পাঁচ দিনের রিমান্ড

137

বাসস দেশ-৫০
হালদার-বান্ধবী-রিমান্ড
পি কে হালদারের বান্ধবীসহ তিনজনের পাঁচ দিনের রিমান্ড
ঢাকা, ১৬ মার্চ, ২০২১ (বাসস) : ভূয়া কাগজপত্রে অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে ঋণ নিয়ে ৭০ কোটি ৮২ লাখ টাকা আত্মসাতের অভিযোগে পি কে হালদারের বান্ধবী নাহিদা রুনাইসহ তিনজনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
রিমান্ডকৃত অপর আসামিরা হলেন, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেসের সাবেক ভারপ্রাপ্ত এমডি সৈয়দ আবেদ হাসান ও সিনিয়র ম্যানেজার রাফসান রিয়াদ চৌধুরী।
মঙ্গলবার তাদের ঢাকা মহানগর দায়রা জজ আদালতে হাজির করা হয়। মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাদের বিরুদ্ধে পাঁচ দিনের রিমান্ডের আবেদন করেন দুদক। শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক রবিউল আলম তাদের প্রত্যেকের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।
মঙ্গলবার বিকেল ৪টার দিকে রাজধানীর মতিঝিল এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ারের নেতৃত্বে একটি টিম তাদের গ্রেফতার করে।
দুদক সূত্র জানায়, চলতি বছরের জানুয়ারিতে তাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। ওই মামলার অভিযোগে বলা হয়, আসামিরা অসৎ উদ্দেশ্যে পরস্পরের সহায়তায় প্রতারণা ও জালিয়াতির আশ্রয় নিয়ে অপরাধজনক বিশ্বাস ভঙ্গ করে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ভূয়া ও অস্তিত্বহীন প্রতিষ্ঠান ‘আনান কেমিকেল লিমিটেড’ এর নামে জাল রেকর্ডপত্র তৈরি করে ভূয়া ঋণ পেতে সহযোগিতা করেছে।
অভিযোগে আরও বলা হয়, ঋণগ্রহীতা ‘আনান কেমিকেল লিমিটেড’-এর পরিচালকরা ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের কর্মকর্তাদের প্রত্যক্ষ মদদে কাগজপত্র তৈরি করে। পরে তা বৈধ দেখিয়ে ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের কর্মকর্তা ও বোর্ড সংশ্লিষ্টদের প্রত্যক্ষ সহায়তায় ৭০ কোটি ৮২ লাখ টাকা ভূয়া ঋণ তুলে আত্মসাৎ করা হয়।
পরে ওই অর্থ বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির অ্যাকাউন্টে স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে পাচার করায় মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করা হয়।
বাসস/সংবাদাতা/এফএইচ/২০৩০/-এমএন