বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার : র‌্যাব ডিজি

433

ঢাকা, ১৬ মার্চ, ২০২১ (বাসস) : র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত রাজধানীসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
এ উপলক্ষে আয়োজিত সকল অনুষ্ঠান যাতে নিরাপদে ও নির্বিঘেœ সম্পন্ন হয়, সেজন্য রাজধানীজুড়ে জলে, স্থলে ও আকাশপথে থাকছে র‌্যাবের নিরাপত্তা ব্যবস্থা। চেকপোস্টগুলোতে থাকবে অন-সাইট আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম।
মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারস্থ র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক এসব কথা বলেন।
চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, আগামী ১৭ থেকে ২৬ মার্চ পর্যন্ত আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে দেশব্যাপী নিরাপত্তা দেবে র‌্যাব। কেউ যদি আইশৃঙ্খলা বিঘœ ঘটানোর চেষ্টা করে, তাহলে শক্ত হাতে মোকাবিলা করা হবে।
তিনি বলেন, জলে, স্থলে ও আশাকপথে কঠোর নিরাপত্তার পাশাপাশি গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নজরদারি করা হবে। রাজধানীতে বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে থাকবে চেকপোস্ট এবং থাকবে র‌্যাবের টহল টিম। র‌্যাবের বিভিন্ন চেকপোস্টগুলোতে বসানো হবে অন-সাইট আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম ডিভাইস। এতে করে অজ্ঞাত ব্যক্তিদের চেহারা, নাম ও পরিচয় শনাক্ত করা যাবে।
এছাড়া র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট নিয়োজিত থাকবে। পোশাকে ও সাদা পোশাকে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রাখা হবে।
র‌্যাব ডিজি বলেন, অনুষ্ঠানস্থলে পোশাকে ও সাদা পোশাকে অবস্থান করবে র‌্যাবের গোয়েন্দা সদস্যরা। প্রতিটি গুরুত্বপূর্ণ ভেন্যুতে র‌্যাবের বোমা ডিসপোজাল ইউনিট ও স্পেশাল ফোর্সেস নজরদারি করবে।
তিনি আরও বলেন, এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বন্ধুপ্রতীম বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা অংশগ্রহণ করবেন এবং দর্শনীয় বিভিন্ন স্থান পরিদর্শন করবেন। সবগুলো অনুষ্ঠানে এবং দেশব্যাপী প্রাক-মোতায়েন সম্পন্ন করা হয়েছে। এছাড়াও র‌্যাব সদর দপ্তরে একটি সেন্ট্রাল কন্ট্রোলরুম ও প্রতিটি ব্যাটালিয়নে কন্ট্রোলরুম থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।
অনুষ্ঠানকে কেন্দ্র করে কোনো ধরনের হুমকি আছে কিনা এমন প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি বলেন, কোনো ধরনের হুমকি নেই। এছাড়া কোনো ধরনের নিরাপত্তা বিঘিœত হওয়ার আশঙ্কাও নেই। তবে অনাকাঙ্খিত কোনো ঘটনা ঘটলে তা মোকাবিলা করার জন্য সবসময় র‌্যাবের প্রস্তুতি রয়েছে।
বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের আগমনকে কেন্দ্র করে যদি কোন মহল নেতিবাচক কর্মসূচি পালন করে এবং বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে, তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।