বাসস দেশ-৪৮ : কর্পোরেট কর হার কমানোর প্রস্তাব

136

বাসস দেশ-৪৮
এনবিআর-প্রাক বাজেট
কর্পোরেট কর হার কমানোর প্রস্তাব
ঢাকা, ১৬ মার্চ, ২০২১ (বাসস) : দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য সুনির্দিষ্ট কিছু খাতে কর্পোরেট কর হার কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।
মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে ২০২১-২২ অর্থ বছরের প্রাক-বাজেট আলোচনায় দুই সংস্থার পক্ষ থেকে এই সুপারিশ তুলে ধরা হয়। এদিন বিডা ও বেজার পাশাপাশি বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও বিজনেস ইনিসিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) আলোচনায় অংশ নেয়।
বাজেট আলোচনায় সভাপতিত্ব করেন এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
এসব প্রতিষ্ঠানের পক্ষ থেকে ২০২১-২২ অর্থবছরের বাজেটকে করোনার পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের বাজেট উল্লেখ করে, বিনিয়োগকারীদের জন্য ভ্যাট ও শুল্ক খাতে বেশ কিছু সুপারিশ তুলে ধরে।
বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে করপোরেট কর হার কমানোর প্রস্তাব করে বিডার নির্বাহী সদস্য মোহসীনা ইয়াসমিন বলেন, বাংলাদেশে কর্পোরেট কর হার পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় বেশি। যে কারণে বিদেশি বিনিয়োগকারীদের নানা ধরনের প্রণোদনা দিয়েও বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করা যাচ্ছে না। সুনির্দিষ্ট কিছু খাতে কর্পোরেট কর হার কমানো হলে বিনিয়োগ বাড়বে।
প্রতিযোগি দেশের তুলনায় কর হার বেশি হওয়ায় বিনিয়োগ নিরুৎসাহিত হচ্ছে উল্লেখ করে তা ধীরে ধীরে কমিয়ে আনার প্রস্তাব দেন তিনি।
কর ছাড়ের কারণে রাজস্ব যেনো না কমে সেজন্য একটি রিসার্চ টিম গঠন করার প্রস্তাব দিয়ে তিনি বলেন, এনবিআরের সহায়তায় আমরা একটি রিসার্চ টিম গঠন করতে চাই। কোনো খাতে কর হার ছাড় দেয়া জরুরি টিম সে বিষয়ে কাজ করবে। আবার কোনো ছাড় না দিলেও বিনিয়োগ পাওয়া যাবে তার তালিকা করবে এ টিম।
বাসস/এএসজি/আরআই/২০৩০/এএএ