বাসস দেশ-৪৪ : হবিগঞ্জে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে চারজনের জেল-জরিমানা

97

বাসস দেশ-৪৪
জেল-জরিমানা
হবিগঞ্জে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে চারজনের জেল-জরিমানা
হবিগঞ্জ, ১৬ মার্চ, ২০২১ (বাসস) : জেলার মরা খোয়াই নদী ও কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে আজ ভ্রাম্যমাণ আদালতের পৃথক অভিযানে চারজনকে জেল-জরিমানা করা হয়েছে।
বাহুবল উপজেলার মীরপুর ইউনিয়নের খিলবামৈ এলাকায় মরা খোয়াই নদীতে মেশিন স্থাপন করে বালু উত্তোলন এবং সরকারি জমি হতে মাটি কাটার সময় ভ্রাম্যমাণ আদালতের কাছে হাতেনাতে ধৃত তিন ব্যাক্তিকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুরে বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা ¯িœগ্ধা তালুকদার এই অভিযান পরিচালনা করেন। দন্ডিত ব্যাক্তিরা হলেন- চুনারুঘাট উপজেলার হাঁসের গাঁও গ্রামের আইনুল্লাহর ছেলে মোহাম্মদ আব্দুল হাই, ইসমাইল মিয়ার ছেলে আব্দুল আহাদ ও একই গ্রামের আব্দুল নুরের ছেলে আব্দুল মতিন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ¯িœগ্ধা তালুকদার জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ অনুযায়ী ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।
অপরদিকে,আজমিরীগঞ্জ উপজেলার কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলনের দায়ে আজমিরীগঞ্জ পৌরসভার কাউন্সিলার প্রদীপ কুমার রায়কে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুপুরে উপজেলার নগর এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মতিউর রহমান খান এই অভিযান পরিচালনা করেন। প্রদীপ কুমার রায় আজমিরীগঞ্জের সমীপুর গ্রামের মৃত গিবেশ চন্দ্র রায়ের পুত্র।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মতিউর রহমান খান জানান, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুসারে এই অর্থদন্ড করা হয়েছে।
এদিকে একই এলাকায় কয়েকটি ঘর ও গুদামে অভিযান চালিয়ে ৩ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে একই ভ্রাম্যমাণ আদালত। এ সময় সবাইকে কারেন্ট জাল ব্যবহার ও ক্রয় বিক্রয় না করার জন্য সতর্ক করা হয়। পরে জেলা পরিষদ প্রাঙ্গণে সর্বসম্মুখে জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।
বাসস/এনডি/সংবাদদাতা/১৯৫৫/কেজিএ