বাসস ক্রীড়া-১১ : হৃদয়-সুমনের নৈপুন্যে একমাত্র টি-টুয়েন্টি ম্যাচও জিতলো বাংলাদেশ

87

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-বাংলাদেশ-আয়ারল্যান্ড
হৃদয়-সুমনের নৈপুন্যে একমাত্র টি-টুয়েন্টি ম্যাচও জিতলো বাংলাদেশ
ঢাকা, ১৬ মার্চ ২০২১ (বাসস) : তৌহিদ হৃদয়ের হাফ-সেঞ্চুরি ও পেসার সুমন খানের বোলিং দৃঢ়তায় আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে সিরিজের একমাত্র টি-টুয়েন্টিও জিতে নিলো বাংলাদেশ ইর্মাজিং দল। সফরকারী আয়ারল্যান্ড উলভসকে ৩০ রানে হারায় হারায় বাংলাদেশ।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিংএ নামে আয়ারল্যান্ড উলভস। প্রথমে ব্যাট করার সুযোগ পেয়ে ২৪ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার আনিসুল ইসলাম ইমন শুন্য ও তিন নম্বরে নামা মাহমুদুল হাসান জয় ৮ রান করে ফিরেন।
এরপর ৪০ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন ওপেনার ও অধিনায়ক সাইফ হাসান এবং ইয়াসির আলি। ৩৬ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৪৮ রান করে আউট হন সাইফ। ১৬ বলে ২টি চার ও ১টি ছক্কায় ২২ রান করেন ইয়াসির।
সাইফ-ইয়াসিরের বিদায়ের পর মারমুখী মেজাজে ব্যাট করে বাংলাদেশকে বড় সংগ্রহ এনে দেন হৃদয় ও শামিম হোসেন। ২০ ওভারে ৭ উইকেটে ১৮৪ রান করে বাংলাদেশ।
১১ বলে ৪টি ওভার বাউন্ডারিতে ঝড়ো ২৮ রান করেন শামিম। হাফ-সেঞ্চুরির স্বাদ নেয়া হৃদয় ইনিংসের শেষ ওভারে থামেন। ৩৫ বলে ৫৮ রান করেন তিনি। ৭টি চার ও ১টি ছক্কায় নিজের সুন্দর ইনিংসটি সাজান হৃদয়।
আয়ারল্যান্ডকে ১৮৫ রানের টার্গেট দিয়ে প্রথম ওভারেই বাংলাদেশকে উইকেট শিকারের আনন্দে মাতান সুমন। গ্যারেথ ডিলানিকে খালি হাতে ফেরান তিনি।
এরপর ৪৫ রানের জুটিতে পেয়ে ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করেছিলো আয়ারল্যান্ড। কিন্তু ১৮ রানের ব্যবধানে সফরকারীদের ৩ উইকেট তুলে নেন দুই স্পিনার আমিনুল ইসলাম ও তানভীর ইসলাম। এতে ৬৩ রানে চতুর্থ উইকেট হারায় আয়ারল্যান্ড।
চাপে পড়ে যাওয়া আয়ারল্যান্ডের মিডল-অর্ডার ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেননি বাংলাদেশের বোলাররা। ফলে ম্যাচ থেকে ছিটকে পড়ে আয়ারল্যান্ড। ১২৪ রানের মধ্যে সাত ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরেন।
আয়ারল্যান্ডের শেষ তিন ব্যাটসম্যানকে শিকার করে বাংলাদেশের জয় নিশ্চিত করেন সুমন। ১৮ দশমিক ১ ওভারে ১৫৪ রানে অলআউট হয় আইরিশরা। উইকেটরক্ষক লরকান টাকার ৩৮ ও ওপেনার স্টিফেন ডোহেনি ২৯ রান করেন। বাংলাদেশের সুমন ২৮ রানে ৪টি, তানভীর-আমিনুল ২টি করে এবং শামিম-সাইফ ১টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন সুমন।
টি-টুয়েন্টি সিরিজে ২টি ম্যাচ ছিলো। কিন্তু করোনার কারনে নিজ দেশে দ্রুত ফিরতে ফ্লাইট জটিলতা এড়াতে এক ম্যাচে খেলার সিদ্বান্ত নেয় দু’দেশের ক্রিকেট বোর্ড।
সিরিজের একমাত্র চার দিনের ম্যাচে ইনিংস ও ২৩ রানে জিতেছিলো বাংলাদেশ ইমার্জিং দল। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে জিতে স্বাগতিকরা। আয়ারল্যান্ডের খেলোয়াড় রুহান প্রিটোরিয়াসের করোনা পজিটিভ হওয়ার রিপোর্টে সিরিজের প্রথম ওয়ানডে পরিত্যক্ত হয়েছিলো।
বাসস/এএমটি/১৭৫৫/স্বব