বাসস দেশ-৩০ : চট্টগ্রাম বন্দরে কাগজ ঘোষণায় আনা সিগারেট আটক

106

বাসস দেশ-৩০
সিগারেট আটক
চট্টগ্রাম বন্দরে কাগজ ঘোষণায় আনা সিগারেট আটক
চট্টগ্রাম, ১৬ মার্চ, ২০২১ (বাসস) : কাগজ আমদানির ঘোষণা দিয়ে অবৈধভাবে সিগারেট আনায় আমদানি পণ্যের একটি চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টম হাউজ। সোমবার গভীর রাতে এ ঘটনায় ৪৯ লাখ ৯৮ হাজার শলাকা সিগারেট জব্দ করা হয়েছে।
চট্টগ্রাম কাস্টমস সূত্র জানায়, সংযুক্ত আরব আমিরাত থেকে এ-৪ সাইজের কাগজ আমদানি করে চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ এলাকার আমদানিকারক প্রতিষ্ঠান জে.কে. স্টেশনারী। যদিও প্রতিষ্ঠানটির মালিক মো. শহিদুল ইসলাম দাবি করেছেন তার প্রতিষ্ঠানটি দীর্ঘ দিন ধরে বন্ধ। তিনি বলেন ‘এই ধরনের কোনো আমদানি তারা করেনি।
চট্টগ্রাম কাস্টম হাউসের সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, ‘আমদানিকারক প্রতিষ্ঠান সংযুক্ত আরব আমিরাত থেকে এ-৪ সাইজের কাগজ ঘোষণায় এক কন্টেইনার পণ্য আমদানি করেন। কিন্তু কন্টেইনারটি চট্টগ্রাম বন্দরে আসলেও পণ্য খালাসের কোন ্উদ্যোগ গ্রহণ করেনি প্রতিষ্ঠানটি ।’
তিনি আরো বলেন, ‘ঝুঁকিপূর্ণ সিএন্ডএফ এজেন্ট আমদানিকারক, রপ্তানিকারক, বন্দর, পণ্য ও পণ্যের তৈরি দেশ বিবেচনায় কন্টেইনার সংশ্লিষ্ট বিল অব ল্যাডিং ব্লক করে রাখে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। পরে এসব পণ্য পরীক্ষার উদ্যোগ নেয় চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ। পরীক্ষায় কাগজের নিচে আলাদা একটি কার্টুনে অভিনব কায়দায় লুকানো ঙৎরং এবং গড়হফ ব্রান্ডের ৪৯ লাখ ৯৮ হাজার শলাকা সিগারেট পাওয়া যায়।’
আমদানিযোগ্য পণ্য সিগারেট অবৈধ ভাবে আমদানি করে প্রায় ১২ কোটি টাকা সরকারি রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হয় বলে জানান চট্টগ্রাম কাস্টম হাউসের এই কর্মকর্তা।
বাসস/জিই/কেএস/১৭১০/অমি