বাসস দেশ-২৬ : বইমেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা

85

বাসস দেশ-২৬
বইমেলা-নিরাপত্তা
বইমেলায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা
ঢাকা, ১৬ মার্চ, ২০২১ (বাসস) : অমর একুশে বইমেলাকে ঘিরে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশের এলাকায় তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
বই মেলার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে জানিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) কৃষ্ণ পদ রায় বলেন, মেলাসহ আশপাশের সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে সিসি ক্যামেরা বসানো হয়েছে। বইমেলায় মাসব্যাপী তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলেও জানান তিনি।
কৃষ্ণ পদ রায় বলেন, করোনা মহামারিসহ বিভিন্ন ধরনের ঘটনার প্রেক্ষিতে বিভিন্ন সময়ে এবারের একুশে বইমেলা শুরু হচ্ছে। করোনা বা আবহাওয়া যেমনই থাকুক না কেন প্রতিবছরের ন্যায় এবারও একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা থাকবে।
প্রতিবছরই ফেব্রুয়ারি মাস জুড়ে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে অমর একুশে বইমেলার আয়োজন করে বাংলা একাডেমি।
মঙ্গলবার অমর একুশে বইমেলার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সোহরাওয়ার্দী উদ্যানে অস্থায়ী পুলিশ কন্ট্রোল রুমের সামনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।
অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, ‘উন্নয়নমূলক কাজ চলমান থাকায় রাস্তা অনেক সংকীর্ণ হয়েছে। বইমেলায় দর্শনার্থীদের সুষ্ঠুভাবে প্রবেশ ও বাহির করাটা আমাদের কাছে চ্যালেঞ্জ। নিরাপত্তার অংশ হিসেবে প্রতিটি প্রবেশ পথে প্রত্যেক দর্শনার্থীকে আর্চওয়ে দিয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে হবে। পুরো বইমেলা থাকবে সম্পূর্ণ সিসিটিভির আওতায়। সন্দেহজনক কোন কিছু দেখলে দেহ তল্লাশী করতে নারী ও পুরুষ পুলিশের টিম থাকবে।
তিনি বলেন, মেলাকে ঘিরে পোশাকে ও সাদা পোশাকে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে।
তিনি আরও বলেন, এবারের মেলায় দর্শনার্থীদের প্রবেশের জন্য ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের গেট সংযুক্ত হয়েছে। যে সকল দর্শনার্থী সন্ধ্যার পরে মেলায় প্রবেশ করবেন তারা ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট ও শিখা চিরন্তন গেট ব্যবহার করবেন।
অতিরিক্ত কমিশনার বলেন, করোনা মহামারির কারণে দর্শনার্থীদের মাস্ক পরে মেলায় প্রবেশ করতে হবে। মেলার প্রবেশ পথে সাবান পানি ও স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে।
বইমেলায় প্রকাশকদের ওপর হামলার বিষয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অতীতের ঘটনা মাথায় রেখেই গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। কেউ অপরাধমূলক কাজ করছে কি না সে ব্যাপারে সার্বক্ষনিক পর্যবেক্ষণ করা হবে।
এবারের অমর একুশে বইমেলা ১৮ মার্চ শুরু হয়ে ১৪ এপ্রিল পর্যন্ত চলবে।
মেলা শেষ না হওয়া পর্যন্ত নিরাপত্তা ব্যবস্থা অটুট থাকবে বলেও জানান তিনি।
বাসস/সবি/এফএইচ/১৭০০/এএএ