বাসস দেশ-৪৫ : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে নেয়া প্রকল্প দ্রুত শেষ করার সুপারিশ

157

বাসস দেশ-৪৫
কমিটি- পরিবেশ
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে নেয়া প্রকল্প দ্রুত শেষ করার সুপারিশ
ঢাকা, ১৫ মার্চ, ২০২১ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় স্বাধীনতার পঞ্চাশ বছর উদযাপন উপলক্ষে নেয়া প্রকল্প দ্রুত শেষ করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, জাফর আলম, মোঃ রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মোঃ শাহীন চাকলাদার সভায় অংশগ্রহণ করেন।
সভায় দেশের বিভিন্ন বনাঞ্চলে জবরদখলকৃত বনভূমি উদ্ধারের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এ বিষয়ে কার্যক্রম অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করা হয়। ইতোমধ্যে বিভিন্ন অঞ্চলের ৮৩৬ একর ভূমি উদ্ধার করা হয়েছে মর্মে বৈঠকে অবহিত করা হয়।
সভায় বজ্রপাত নিরোধের জন্য আবিস্কৃত পদ্ধতি সম্পর্কে অভিজ্ঞ ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে আলোচনাক্রমে চূড়ান্ত ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়। জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের উদ্দেশ্যে ক্লিন এয়ার এ্যাক্ট. বিধিমালা প্রণয়নের খসড়া প্রস্তুত করা হয়েছে বলে জানানো হয়।
এছাড়া, সভায় দেশের স্বার্থে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী এবং আইনজীবীদের উপর অর্পিত দায়িত্বসমূহ আরো গুরুত্ব সহকারে, জবাবদিহিতা ও দায়বদ্ধতার সাথে সম্পাদনের সুপারিশ করা হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০১৯/এবিএইচ