বাসস দেশ-৫১ : ঝড়ে নৌযান ডুবি : ‘৯৯৯’ এ ফোন কলে ৪ শ্রমিক জীবিত উদ্ধার

157

বাসস দেশ-৫১
৯৯৯ ফোন কল-উদ্ধার
ঝড়ে নৌযান ডুবি : ‘৯৯৯’ এ ফোন কলে ৪ শ্রমিক জীবিত উদ্ধার
ঢাকা, ১৪ মার্চ, ২০২১( বাসস): জাতীয় জরুরী সেবা ‘৯৯৯’ নম্বরে ডুবে যাওয়া নৌযান থেকে ফোন কলে চার শ্রমিককে জীবিত উদ্ধার করেছে নৌ পুলিশ।
জরুরী সেবা ‘৯৯৯’ থেকে আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।
এতে বলা হয়, শনিবার রাত সাড়ে নয়টায় নিয়াজ (৪০) নামে একজন কলার ‘৯৯৯’ এ ফোন করে জানান, তারা চারজন শ্রমিক সিমেন্ট বোঝাই একটি নৌযান (বাল্কহেড) নিয়ে মুন্সীগঞ্জ থেকে ঝালকাঠির উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন সকাল সাড়ে এগারোটায়। দুপুর আড়াইটায় তারা চাঁদপুর পৌঁছান। এরপর চাঁদপুর থেকে রওনা দেয়ার প্রায় দুইঘন্টা পর তারা ঝড়ের কবলে পড়েন।
এক পর্যায়ে রাত নয়টার দিকে একটি ডুবো চরে আটকে তাদের নৌযানটি নিমজ্জিত হয়। তবে নৌযানটির একটি অংশএখনো ভেসে আছে। তারা চারজন শ্রমিক সেখানে বসে আছেন। এরপর তারা তাদের উদ্ধারের জন্য বিভিন্ন জায়গায় যোগাযোগ করলে তাদেরকে ‘৯৯৯’ এ ফোন করার পরামর্শ দেয়া হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘৯৯৯’ এর জন্য অনেক বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় কলারের সঠিক অবস্থান চিহ্নিত করা। কারণ, কলার তার অবস্থান জানাতে পারেননি। শুধু বলেছিলেন চাঁদপুর থেকে রওনা দেয়ার দুই আড়াইঘন্টা পর ঝড়ের কবলে পড়েছেন।
জরুরী সেবা-৯৯৯ প্রথমে চাঁদপুর নৌপুলিশ নিয়ন্ত্রণ কক্ষে বিষয়টি জানিয়ে কলারের সাথে কথা বলিয়ে দেয়। কলারের বর্ণনা অনুযায়ী চাঁদপুর থেকে জানানো হয় ঘটনাস্থল বরিশাল হিজলার কাছাকাছি মেঘনা নদীতে হতে পারে। এরপর ‘৯৯৯’ বরিশাল নৌ পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে বিষয়টি জানায়। বরিশাল নৌ পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ থেকে ঝালকাঠিগামী নৌযানগুলোর নদী পথের একটি ধারণা পাওয়া যায়। বরিশাল নৌ পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ থেকে হিজলা নৌ পুলিশ ফাঁড়ি ও কালিগঞ্জ নৌ পুলিশ ফাঁড়িকে বিষয়টি জানিয়ে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়। অনেক খোঁজাখুঁজির পর হিজলা নৌ পুলিশ ফাঁড়ি ও কালিগঞ্জ নৌ পুলিশ ফাঁড়ি ‘৯৯৯’ কে জানায়, কলার ও তার সঙ্গীরা তাদের এলাকায় নেই। এরপর ভোলার পূর্ব ইলিশা নৌ পুলিশ ফাঁড়িকে জানানো হয় ভোর রাত তিনটায়। সংবাদ পেয়ে ভোর চারটার একটু আগে পূর্ব ইলিশা নৌ পুলিশ ফাঁড়ির একটি উদ্ধারকারী দল রওনা দেয় এবং কলারের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে থাকে এবং সার্চ লাইটের আলো ফেলতে ফেলতে এগোতে থাকে। অবশেষে ১৪ মার্চ রোববার ভোর ছয়টার দিকে পূর্ব ইলিশা নৌ পুলিশ ফাঁড়ির উদ্ধারকারী দল কলার ও তার ৩ সঙ্গীকে খুঁজে পায়।
পূর্ব ইলিশা নৌ পুলিশ ফাঁড়ির এ এস আই শরিফুল ‘৯৯৯’ কে জানান, ঘটনাস্থল মেঘনা নদীর চর রামদাসপুর, তাদের ফাঁড়ি থেকে নৌপথে ৭/৮ কিমি দূরত্বে অবস্থিত। তারা চার শ্রমিককে উদ্ধার করে ফাঁড়িতে নিয়ে এসেছেন।
বাসস/সবি/এমএমবি/২০২৫/আরজি