জয়ের সেঞ্চুরিতে শেষ ম্যাচেও আয়ারল্যান্ডকে হারালো বাংলাদেশ

195

ঢাকা, ১৪ মার্চ ২০২১ (বাসস) : মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে আয়ারল্যান্ড উলভসকে শেষ ওয়ানডেতেও হারালো বাংলাদেশ ইর্মাজিং দল। আজ পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে বাংলাদেশ ৫ রানে হারায় আইরিশদের। ফলে সিরিজ ৪-০ ব্যবধানে জিতে নিলো বাংলাদেশ।
সিরিজের প্রথম ওয়ানডে করোনার কারনে বাতিল হয়েছিলো। দ্বিতীয় ম্যাচে ৪ উইকেটে, তৃতীয়টিতে ৬ উইকেটে ও চতুর্থ ম্যাচে ৮ উইকেটে জিতেছিলো বাংলাদেশ ইর্মাজিং দল।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে বোলিং করতে নামে আয়ারল্যান্ড উলভস। ব্যাট হাতে শুরুতেই ব্যর্থ হন বাংলাদেশ অধিনায়ক সাইফ হাসান। ৩ রান করেন তিনি। আরেক ওপেনার আনিসুল ইসলাম ইমন ৩১ বলে ৪১ রানের ইনিংস খেলেন।
এরপর এক প্রান্ত আগলে বাংলাদেশের রানের চাকা সচল রেখেছেন মাহমুদুল হাসান জয়। মিডল-অর্ডার ব্যাটসম্যানদের সাথে বড় জুটি গড়তে না পারলেও, সেঞ্চুরির দেখা পেয়েছেন তিন নম্বরে নামা জয়। ৪৯তম ওভারে আউট হবার আগে ১৩৫ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় ১২৩ রান করেন তিনি।
মিডল-অর্ডারে তৌহিদ হৃদয় ২০, শাহাদাত হোসেন ১৩, শামিম হোসেন ১১ ও উইকেটরক্ষক মাহিদুল ইসলাম অঙ্কন ৩৩ রান করেন। ফলে ২ বল বাকী থাকতে ২৬০ রানে অলআউট হয় বাংলাদেশ। আয়ারল্যান্ডের মার্ক আডাইর ৩টি উইকেট নেন।
জবাবে ভালো শুরু করতে পারেনি আয়ারল্যান্ডও। ওপেনার জেরেমি ললর খালি হাতে ফিরলেও, আরেক ওপেনার স্টিফেন ডোহেনি ৮১ রান করেন। এছাড়া আদাইর ৪৫ ও উইকেটরক্ষক নিল রক ৩৫ রান করেন। শেষ ১৬ বলে ১ উইকেট হাতে নিয়ে ২৪ রানের প্রয়োজন ছিলো আয়ারল্যান্ডের। কিন্তু ইনিংসের শেষ বল পর্যন্ত খেলে ৯ উইকেটে ২৫৫ রান তুলে ম্যাচ হারে আয়ারল্যান্ড।
বাংলাদেশের সাইফ হাসান ৩টি, শফিকুল ইসলাম-তানভীর ইসলাম ২টি করে উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন জয়।
ওয়ানডে লড়াই শেষে দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলার কথা ছিলো বাংলাদেশ ও আয়ারল্যান্ডের। কিন্তু করোনা কারনে নিজ দেশে কোয়ারেন্টাইন নিয়ম এড়াতে ১৬ মার্চ একটি টি-টুয়েন্টি খেলেই দেশে ফিরে যাবে আইরিশরা।