বাসস দেশ-৪৬ : মশা নিধন কার্যক্রম পরিদর্শনে ডিএনসিসি মেয়র

94

বাসস দেশ-৪৬
ডিএনসিসি-মশক-নিধন
মশা নিধন কার্যক্রম পরিদর্শনে ডিএনসিসি মেয়র
ঢাকা, ১৪ মার্চ, ২০২১ (বাসস) : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম উত্তরা ও নিকুঞ্জে চলমান সমন্বিত মশক নিধন কার্যক্রম পরিদর্শন করেন।
কিউলেক্স মশা নিয়ন্ত্রণের লক্ষ্যে ৮ মার্চ শুরু হওয়া ডিএনসিসির অঞ্চল ভিত্তিক সমন্বিত অভিযান (ক্রাশ প্রোগ্রাম) আজ ষষ্ঠ দিনে অব্যাহত ছিলো। আজ উত্তরা অঞ্চলে (অঞ্চল-১) এ অভিযান পরিচালিত হয়।
উত্তরায় ক্রাশ প্রোগ্রাম পরিদর্শনকালে আতিকুল ইসলাম বলেন, ‘গত সাতদিন আমি বিভিন্ন জায়গায় গিয়েছি। মশক নিধন অত্যন্ত চ্যালেঞ্জিং ব্যাপার এ বিষয়ে কোন সন্দেহ নাই। মশক নিয়ন্ত্রণে বিদ্যমান সনাতন পদ্ধতি থেকে আমাদেরকে আধুনিক পদ্ধতিতে যেতে হবে। আধুনিক পদ্ধতিতে যাওয়ার জন্য চতুর্থ প্রজন্মের কীটনাশক নোভালিউরন নিয়ে এসেছি। কিন্তু এগুলো যখন কাঠিতে গেঁথে জলাশয়ে দিয়েছি, তখন মাছের জাল দিয়ে তুলে ফেলা হয়েছে। তাই আমাদের মাইন্ড সেটআপ পরিবর্তন করতে সচেতনতা কার্যক্রম করতে হবে’।
মেয়র বলেন, ‘আমরা গতকাল চল্লিশ নম্বর ওয়ার্ডে গিয়েছি। সেখানে প্রায় ৫০ বিঘা জমিতে মশা, মশা আর মশা। এটি একটি ব্যক্তিগত জায়গা। আমি বারবার বলছি ঘরের ভেতরের যেমন পরিষ্কার করতে হবে, ঘরের বাইরেও পরিষ্কার করতে হবে। এই চ্যালেঞ্জগুলো আমরা মাঠে ময়দানে দেখছি’।
মশক নিধন কর্মীদের মনিটরিং প্রসঙ্গে তিনি বলেন, এই পদ্ধতিগত পরিবর্তন করতে হলে মশক নিধন কর্মীদের মনিটরিং করতে হবে। মশক নিধন কর্মীদের হাজিরা এখনো সনাতন পদ্ধতিতে হচ্ছে। এজন্য বায়োমেট্রিক ট্র্যাকার দরকার। আমরা অতি শীঘ্রই বায়োমেট্রিক পদ্ধতি চালু করা হবে।
আতিকুল ইসলাম আরো বলেন, ‘নতুন ওয়ার্ডগুলোতে প্রচুর খাল-বিল জলাশয়, ডোবা-নালা আছে। এগুলো কচুরিপানায় ভর্তি। পুরো সিস্টেমকে ঠিক করতে হলে সমন্বিত মশক নিধন ব্যবস্থাপনা (আইভিএম) করতে হবে। আমরা একদিনও বসে নেই। বিভিন্ন এলাকার বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জগুলোকে সনাতন পদ্ধতিতে সমাধান করা সম্ভব নয়। এই সনাতন পদ্ধতিতে কিভাবে আধুনিককরণ করা যায়, এ ব্যাপারে আমরা কাজ শুরু করেছি’।
আসন্ন মৌসুমে এডিস মশা নিয়ন্ত্রণে মেয়র বলেন, ‘গতকাল বৃষ্টি হয়েছে। আমরা জানি বৃষ্টি হলে এডিস মশার উপদ্রব বাড়ে। সেটি আরেকটি চ্যালেঞ্জ শুরু হয়ে গিয়েছে। কিউলেক্স মশা নিধনের অভিযান শেষ হওয়ার সাথে সাথে এডিস মশার অভিযান শুরু হবে’।
আগামীকাল উত্তরখান ও দক্ষিণখান অঞ্চলে (অঞ্চল-৭ ও ৮) সমন্বিত মশক নিধন অভিযান পরিচালিত হবে। আগামী ১৬ মার্চ পর্যন্ত এ অভিযান চলবে।
অভিযানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়েদুর রহমান, ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আফসার উদ্দিন খান, ১৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. ইসহাক মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/১৯৩৫/-এইচএন