বছরের মধ্যে ৫০ রেলওয়ে স্টেশন আধুনিকায়ন হবে : রেলপথ মন্ত্রী

403

ঢাকা, ১২ মার্চ, ২০২১ (বাসস) : রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, এ বছরের মধ্যে রেলওয়ের ৫০টি স্টেশন সংস্কার ও আধুনিক করা হবে।
রেলপথ মন্ত্রী আজ রাজশাহী এবং চাঁপাইনবাবগঞ্জ জেলায় তিনটি রেলওয়ে স্টেশন পরিদর্শনকালে সাংবাদিকদের উদ্দেশ্যে একথা বলেন।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার রেলওয়েকে অধিক গুরুত্ব দিয়েছে। রেলকে আধুনিক ও যুগোপযোগী করার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রেলওয়েতে এখন অনেকগুলো প্রকল্প চলমান রয়েছে যেগুলো বাস্তবায়িত হলে রেলের আমূল পরিবর্তন ঘটবে।
তিনি কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করে বলেন পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণ, খুলনা থেকে মংলা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ প্রকল্পসহ অনেক গুরুত্বপূর্ণ প্রকল্প চলমান রয়েছে।
তিনি জানান, সারাদেশের রেলপথকে ডাবল লাইনে উন্নীত করার জন্য কাজ চলছে। পর্যায়ক্রমে সিঙ্গেল লাইনকে ডাবল লাইনে রূপান্তরিত করা হবে। চাঁপাইনবাবগঞ্জ জেলার রহনপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন করে মন্ত্রী এখানকার স্টেশনকে আধুনিক এবং সকল সুযোগ-সুবিধা বৃদ্ধির আশ্বাস দেন। ভারত, ভুটান এবং নেপালের সঙ্গে রেল যোগাযোগের ক্ষেত্রে এ লাইন খুবই গুরুত্বপূর্ণ। কাজেই এই স্টেশনের সকল সুবিধা বৃদ্ধির মাধ্যমে এসব দেশের সঙ্গে পণ্য পরিবহনের সুযোগ আরো বৃদ্ধি করার জন্য সকল কার্যক্রম নেওয়া হবে বলে মন্ত্রী এ সময় ঘোষণা দেন।
পরে মন্ত্রী রাজশাহী কোর্ট স্টেশন পরিদর্শন করেন। পরিদর্শনের সময় চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, রেলপথ মন্ত্রণালওয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আব্দুল লতিফ তারিনসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।