বাসস দেশ-৩২ : সেন্টমার্টিন রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান পরিবেশ মন্ত্রীর

196

বাসস দেশ-৩২
পরিবেশ মন্ত্রী-মতবিনিময়
সেন্টমার্টিন রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান পরিবেশ মন্ত্রীর
ঢাকা, ১২ মার্চ, ২০২১ (বাসস) : দেশের একমাত্র কোরাল দ্বীপ সেন্টমার্টিন রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।
তিনি বলেন, সেন্টমার্টিন রক্ষায় সরকার সম্ভাব্য সবকিছু করছে। জনগণের মাঝে সচেতনতা সৃষ্টির জন্য পত্রিকায় নিয়মিত গণবিজ্ঞপ্তি প্রকাশসহ বিভিন্নমূখী সচেতনতা কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।
আজ শুক্রবার সেন্টমার্টিন রক্ষায় করণীয় নির্ধারণে সেন্টমার্টিন মেরিন পার্ক সেন্টারে আয়োজিত বিশেষ মতবিনিময় সভায় মন্ত্রী সকলের প্রতি এ আহ্বান জানান।
সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম রফিক আহাম্মদ, সেন্টমার্টিন দ্বীপে প্রতিবেশগত ব্যবস্থাপনার মাধ্যমে জীববৈচিত্রের উন্নয়ন, ব্যবস্থাপনা ও সংরক্ষণ’ প্রকল্পের পরিচালক সোলায়মান হায়দার, কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী, সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), বাংলাদেশ কোস্টগার্ড, বাংলাদেশ পুলিশ, টুরিস্ট পুলিশ ইউনিটসহ বিভিন্ন আইনপ্রয়োগকারী সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
পরিবেশ মন্ত্রী বলেন, জনগণের সহযোগিতা ছাড়া সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ ও জীববৈচিত্র রক্ষা কষ্টসাধ্য। তাই দেশের এই অনন্য বৈশিষ্ট্যমন্ডিত দ্বীপটি রক্ষায় সরকারের বিধিনিষেধ প্রতিপালনে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা প্রয়োজন ।
সভায় উপস্থিত সবাই পরিবেশ মন্ত্রীর আহ্বানে এই কোরাল দ্বীপ রক্ষায় নিজ নিজ অবস্থান থেকে কাজ করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।
এসময় উপস্থিত জনপ্রতিনিধি সেন্টমার্টিন রক্ষায় প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সরকারি বিধিনিষেধ ভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।
মন্ত্রী সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র রক্ষায় পরিবেশ অধিদপ্তরের বাস্তবায়নাধীন বিভিন্ন কর্মকান্ড পরিদর্শন করেন।
এসময় তিনি দ্বীপে কচ্ছপের ছানা অবমুক্ত করেন এবং একটি নারিকেল গাছের চারা রোপণ করেন।
বাসস/সবি/এমএমবি/২১২০/এএএ