বাসস দেশ-৫৯ : শাহজালালে বাঘের হাড়সহ চীনা নাগরিক গ্রেফতার

180

বাসস দেশ-৫৯
আটক-জব্দ
শাহজালালে বাঘের হাড়সহ চীনা নাগরিক গ্রেফতার
ঢাকা, ১১ মার্চ, ২০২১ (বাসস) : হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাঘের হাড় ও বৈদেশিক মুদ্রাসহ এক চীনা নাগরিককে গ্রেফতার করেছে বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সদস্যরা। আটক চীনা নাগরিকের নাম শু শাংজি।
এপিবিএন জানিয়েছে, বুধবার রাতে শাহজালাল বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের ৬ নম্বর গেটের পাশ থেকে বাঘের হাড় এবং বাংলাদেশ, ভারত ও যুক্তরাষ্ট্রের মুদ্রাসহ তাকে আটক করা হয়।
বিমানবন্দর আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো: আলমগীর হোসেন শিমুল জানান, বুধবার দিবাগত রাত ১১টার দিকে হযরত শাহজালাল বিমানবন্দরের বহির্গমন টার্মিনালের ৬ নম্বর গেটের পাশে শুশাংজি নামে একজন চীনা নাগরিকের চলাফেরা ও গতিবিধি সন্দেহজনক হলে তাকে অনুসরণ করে বিমানবন্দর আর্মড পুলিশ। পরবর্তীতে আর্মড পুলিশের অফিসে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। এক পর্যায়ে চা ব্যাগের দুটি প্যাকেট জোড়া দিয়ে তার ভেতরে ফয়েল পেপারে মোড়ানো ছিল বাঘের হাড়গুলো। তার কাছ থেকে চারটি হাড় উদ্ধার করা হয়।
জিজ্ঞাসাবাদে চীনা নাগরিক শু শাংজি পুলিশকে জানিয়েছে, এগুলো বাঘের হাড়। তিনি চীনে নিয়ে যাওয়ার জন্য মনসুর আলী নামের এক ব্যক্তির মাধ্যমে এ হাড়গুলো সংগ্রহ করেছেন।
শিমুল আরও জানান, চিকিৎসা বিজ্ঞানের কাজে ব্যবহারের জন্য এসব হাড় পাচার করে চীনের গুয়াঞ্জু নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করা হচ্ছিল। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের পর বিমানবন্দর থানায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে মামলা দায়ের করে পুলিশে সোপর্দ করা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএমবি/২০৪৮/-এমএন