ইজিবাইক দ্রুত নিবন্ধনের উদ্যোগ নেয়া প্রয়োজন : ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

182

ঢাকা, ১১ মার্চ, ২০২১ (বাসস) : প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম বলেছেন, ইজিবাইক দ্রুত নিবন্ধনের উদ্যোগ নেয়া প্রয়োজন। ইজিবাইক বা থ্রি-হুইলার নামক যানবাহনগুলোর হাইওয়েতে চলাচলা নিয়ন্ত্রণ করা আবশ্যক।
তিনি আজ বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল আয়োজিত ‘ইজিবাইক-এর ডিজাইন স্ট্যান্ডার্ডকরণ’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
উপদেষ্টা বলেন, অফপিক আওয়ারে ইজিবাইক চার্জ করার উদ্যোগ নেয়া যেতে পারে। চার্জিং স্টেশন সহজলভ্য করা হবে। থ্রি-হুইলার কিভাবে ফোর হুইলে রূপান্তর করা যায় তারও গবেষণা প্রয়োজন। অটোরিক্সা বা ইজিবাইক বা থ্রি-হুইলার নিয়ে একটি প্রতিবেদন আগামী একমাসের মধ্যে প্রস্তুত করার নির্দেশ দিয়ে তিনি স্থানীয় সরকার বিভাগকে তিন মাসের মধ্যে নিবন্ধন কার্যক্রম শুরু করার কথা বলেন।
সেমিনারে বক্তারা জানান যে, ইজিবাইকের স্ট্যান্ডার্ডকরণ দ্রত করা হলে জীবনের নিরাপত্তা বৃদ্ধি পাবে, কর্মসংস্থান বাড়বে এবং রাজস্ব আয় বাড়বে।
বুয়েটের অধ্যাপক ড. মো. ইহসান, প্রফেসর ড. এ. সালাম আকন্দ, প্রফেসর ড. মো. জিয়াউর রহমান খান, প্রফেসর ড. মো. আমান উদ্দিন ইজিবাইক সংক্রান্ত গবেষণা উপস্থাপন করেন।
বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মাঝে বিদ্যুৎ বিভাগের সচিব মোঃ হাবিবুর রহমান ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।