বাসস ক্রীড়া-২ : লিপজিগকে হারিয়ে শেষ আটে জায়গা করে নিল লিভারপুল

112

বাসস ক্রীড়া-২
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
লিপজিগকে হারিয়ে শেষ আটে জায়গা করে নিল লিভারপুল
লন্ডন, ১১ মার্চ ২০২১ (বাসস) : আরবি লিপজিগতে সহজেই ২-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট নিশ্চিত করেছে লিভারপুল। বুদাপেস্টের পুসকাস এরিনাতে জয়সূচক গোল দুটি করেছেন দলের দুই তারকা স্ট্রাইকার মোহাম্মদ সালাহ ও সাদিও মানে। এর আগে প্রথম লেগেও এই দুজনেই গোলেই এই মাঠে ২-০ গোলে জয়ী হয়েছিল ইংলিশ চ্যাম্পিয়নরা। দুই লেগ মিলিয়ে ৪-০ ব্যবধানে এগিয়ে থেকে রেডরা শেষ আটে উঠেছে। এই জয়ে ইউরোপীয়ান সাফল্য দিয়ে ঘরোয়া লিগের ব্যর্থতা কিছুটা হলেও কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে জার্গেন ক্লপের দল।
এ্যানফিল্ডে টানা ছয়টি লিগ পরাজয়ে প্রিমিয়ার লিগ টেবিলের অষ্টম স্থানে নেমে গেছে লিভারপুল। তবে এ্যাওয়ে ম্যাচগুলোতে জয়ী হয়ে কিছুটা স্বস্তিতে রয়েছে। কোভিড-১৯ বিধিনিষেধের কারনে লিপজিগের বিপক্ষে দ্বিতীয় লেগের ম্যাচটিও হাঙ্গেরিয়ান রাজধানী বুদাপেস্টে অনুষ্ঠিত হলো।
ম্যাচ শেষে ক্লপ বলেছেন, ‘তারা সত্যিই আজ দারুন খেলেছে। প্রিমিয়ার লিগের ব্যর্থতা কাটিয়ে আমাদের এখানে জয়ী হতে কঠোর পরিশ্রম করতে হয়েছে। আজ ছেলেরা এই জয় দারুন উপভোগ করেছে যা জরুরী ছিল।’
সালাহ বলেছেন, ‘এটা আমাদের জন্য অনেক বড় একটি ফলাফল। প্রিমিয়ার লিগে আমরা বেশ কিছু ম্যাচে পরাজিত হয়েছি। দল মোটেই ভাল কোন পজিশনে ছিল না। তবে চ্যাম্পিয়ন্স লিগে আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। প্রিমিয়ার লিগটা আমাদের জন্য কঠিন হয়ে পড়েছে। এটা সবাই দেখছে। গত দুই আসরে আমরা জয়ের ধারায় ছিলাম। এ বছর বেশ কিছু ইনজুরির কারনে ভাগ্য আমাদের সহায় ছিল না। আমরা চেষ্টা করছি, তবে পরিস্থিতি মোটেই আমাদের অনুকুলে নেই।’
প্রথমার্ধে রেডসরা বেশ কিছু সুযোগ তৈরী করেছে। কর্ণার থেকে অনেকটা ফাঁকায় দাঁড়ানো দিয়োগো জোতার অবশ্যই ১৮ মিনিটে গোল করা উচিত ঝিল। কিন্তু এই পর্তুগীজ স্ট্রাইকারের হেড সরাসরি হাঙ্গেরিয়ান গোলরক্ষক পিটার গুলাসির হাতে ধরা পড়ে। বামদিক থেকে থিয়াগো আলকানটারা দারুন এক পসে সালাহর শট আবারো গুলাসি রুখে দেন। ফিরতি বলেও মানে কোন সুবিধা করতে পারেননি। এরপর পোস্টের খুব কাছে থেকে ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের ক্রস থেকে সালাহ গোলের সুযোগ হাতছাড়া করেন। প্রথমার্ধে লিভারপুলের একের পর এক আক্রমন রুখতে ব্যস্ত লিভারপুল তেমন একটা সুযোগ তৈরী করতে পারেনি। রেডস গোলরক্ষক এ্যালিসন বেকারকে একবারই পরীক্ষায় ফেলেছিলেন কেভিন কামপাল। ইনজুরি কাটিয়ে দলে ফেরা সুইডিশ প্লেমেকার এমিল ফর্সবার্গের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। মধ্যমাঠে ফ্যাবিনহো ফেরায় বেশ কিছু আক্রমন করেছে লিভারপুল।
ঘরোয়া আসরে বুন্দেসলিগায় লিপজিগ টানা ষষ্ঠ জয় তুলে নিয়ে বেশ ছন্দে থেকেই কাল মাঠে নেমেছিল। কিন্তু বুদাপেস্টের মাঠে তাদেরকে বেশ নার্ভাস দেখা গেছে। জুলিয়ান নাগলেসম্যানের দল গত বছর ঠিক এই পর্যায় থেকে টটেনহ্যামকে বিদায় করে শেষ আট নিশ্চিত করেছিল। এবারের মৌসুমে তারা গ্রুপ পর্বে ম্যানচেস্টার ইউনাইটেডকে বিদায় করেছে। ৬৫ মিনিটে তারা ম্যাচের শেষ সুযোগটি পেয়েছিল। হুয়াং হি-চ্যানের ক্রস থেকে আলেক্সান্দার সোরোলোথের হেড কোনমতে রক্ষা করে এ্যালিসন। এরপরই পুরো সুযোগ কাজে লাগিয়ে সালাহ ও মানে পরপর দুই গোল করে লিভারপুলের জয় নিশ্চিত করেন। ৭০ মিনিটে সালাহর গোলে এগিয়ে যায় লিভারপুল। এর চার মিনিট পর বদলী খেলোয়াড় ডিভক ওরিগির ক্রসে মানে ব্যবধান দ্বিগুন করেন।
বাসস/নীহা/১৪৩৫/স্বব