নারী কর্মক্ষেত্রে যোগ্যতার পরিচয় দিয়ে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখছে : ইন্দিরা

580

ঢাকা, ১০ মার্চ, ২০২১ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীরা কর্মক্ষেত্রে দক্ষতা ও যোগ্যতার পরিচয় দিয়ে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখছে।
আজ রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন’ এর ৬৫তম সেশন নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশাসনের উচ্চপদে নারীর ক্ষমতায়ন ও পদায়ন করেছেন। বর্তমানে আদালতে প্রায় দুই হাজার জজ আছেন, তারমধ্যে পাঁচ শতাধিকের বেশি নারী। সচিব পদে নারী; মেজর জেনারেল নারী। আগে নারী এসপি ছিলো না। প্রধানমন্ত্রী ক্ষমতায় এসে নারী এসপি নিয়োগ দিয়েছেন। দেশে ১৫ হাজার নারী পুলিশ রয়েছে, তার মধ্যে অনেকেই নারী পুলিশ কর্মকর্তা। মাঠ পর্যায়ে গুরুত্বপূর্ণ ইউএনও পদে অর্ধেকের বেশি নারী কর্মকর্তা রয়েছেন।
প্রতিমন্ত্রীর বক্তব্যের পর সভায় এবছরের ড্রাফট এগ্রিড কনক্লিউশনের ওপর মতামতের জন্য এগারটি মন্ত্রণালয় এবং বাংলাদেশ মহিলা পরিষদ, জাতীয় মহিলা আইনজীবী সমিতি, আইন ও সালিশ কেন্দ্র ও ব্র্যাকসহ দশটি এনজিওর প্রতিনিধিদের সমন্বয়ে ৫টি দলীয় আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে প্রতিটি দলের মধ্য থেকে মতামত উপস্থাপন করা হয়। মুক্ত আলোচনা পর্বে সরকারী কর্মকর্তা, বেসরকারী, উন্নয়ন সহযোগী সংস্থা এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা অংশ নেন।
সভায় সভাপতির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম নারী অধিকার প্রতিষ্ঠা, সুরক্ষা প্রদান এবং নারীর ক্ষমতায়নের মাধ্যমে সামগ্রিক উন্নয়নের মূলস্রোতধারায় সম্পৃকরণের লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বলেন গত এক দশকে নারীর অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান।