বাসস দেশ-৩০ ইউএসটিসি’র ১৮ তলা ভবনের খালের অংশ গুঁড়িয়ে দিচ্ছে সিডিএ

83

বাসস দেশ-৩০
সিডিএ-উচ্ছেদ
ইউএসটিসি’র ১৮ তলা ভবনের খালের অংশ গুঁড়িয়ে দিচ্ছে সিডিএ
চট্টগ্রাম, ১০ মার্চ, ২০২১ (বাসস) : নগরীর খুলশী এলাকার গয়নার ছড়া খাল দখলমুক্ত করতে বেসরকারি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, চট্টগ্রামের (ইউএসটিসি) একটি ১৮ তলা ভবনের একাংশ গুঁড়িয়ে দিচ্ছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।
সিডিএ’র স্পেশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল আলমের নেতৃত্বে চলমান এ উচ্ছেদ অভিযানে আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় আজ সকাল ১০টায় ভাঙার কাজ শুরু করে বিকেল পাঁচটায় প্রথম দিনের কাজ শেষ করে সিডিএ।
সিডিএ’র জলাবদ্ধতা নিরসন প্রকল্পের পরিচালক ও নির্বাহী প্রকৌশলী আহমেদ মঈনুদ্দিন বাসস’কে বলেন, ‘ইউএসটিসি কর্তৃপক্ষ নিজেদের জায়গায় একটি ভবন নির্মাণের অনুমতি চেয়ে নক্শাসহ আবেদন করে। এ নক্শায় গয়নার ছড়া খালের কোনো অংশেই ভবন থাকার কথা ছিল না।
তিনি আরো জানান, সিডিএ ১৬ তলা ভবন নির্মাণে নকশা অনুমোদন করলেও ইউএসটিসি কর্তৃপক্ষ নকশা না মেনে ১৮ তলা ভবন নির্মাণ করে। ভবনটি নির্মাণের সময় তারা খালের সাড়ে তিন হাজার বর্গফুট জায়গা দখল করেন। এখানে বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশল অনুষদ চালু করে কর্তৃপক্ষ। অথচ এ এলাকার জলাবদ্ধতা নিরসনের জন্য গয়নার ছড়া খালটিতে পানির প্রবাহ অবাধ রাখা জরুরি।
তিনি বলেন, সিডিএ ২০১৯ সালের অক্টোবরে খালের দখল করা অংশ চিহ্নিত করে নিজেদের উদ্যোগে তা সরিয়ে নেয়ার জন্য ইউএসটিসি’কে নোটিস প্রদান করে। তারাও ৯০ দিনের মধ্যে খালের অংশে গড়ে তোলা ভবন সরিয়ে নেয়ার অঙ্গীকারনামা প্রদান করেন। অথচ বিগত প্রায় দেড় বছরে তারা ভবনের একটি ইটও খুলে নেয়নি। ফলে বাধ্য হয়ে আমরা সিডিএ’র পক্ষ থেকে উচ্ছেদ অভিযান শুরু করেছি।’
প্রকল্প পরিচালক বলেন, ‘আমরা আগামীকালও সিডিএ’র পক্ষ থেকে অপসারণ কার্যক্রম চালাবো। এরপর জলাবদ্ধতা নিরসন প্রকল্পে নিয়োজিত সেনাবাহিনীর কাছে স্থানটি হস্তান্তর করবো। তারা খালের অংশটি পুরোপুরি উন্মুক্ত করে নেবে।’
তিনি বলেন, বর্ষা মৌসুম আসন্ন। এ সময়ও যদি কাজ শুরু করা না যায় তবে নগরীর এ অংশের জলাবদ্ধতা নিরসন করা সম্ভব হবে না।
বাসস/জিই/কেএস/১৭৫৫/-শআ