বাসস ক্রীড়া-৭ : রুট-মায়ার্সকে টপকে ফেব্রুয়ারির সেরা অশ্বিন

98

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-অশ্বিন
রুট-মায়ার্সকে টপকে ফেব্রুয়ারির সেরা অশ্বিন
দুবাই, ১০ মার্চ ২০২১ (বাসস) : ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ও ওয়েস্ট ইন্ডিজের কাইল মায়ার্সকে পেছনে ফেলে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফেব্রুয়ারি মাসের সেরা ক্রিকেটার হয়েছেন ভারতের রবীচন্দ্রন অশ্বিন।
গেল মাসে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের হয়ে তিন টেস্ট খেলেছেন অশ্বিন। তিন ম্যাচে একটি সেঞ্চুরিসহ ১৭৬ রান করেছেন তিনি। বল হাতে উইকেট নিয়েছেন ২৪টি। আহমেদাবাদে সিরিজে তৃতীয় টেস্টে ক্যারিয়ারের ৪শতম উইকেটের মাইলফলক স্পর্শ করেন অশ্বিন। এতে রুট-মায়ার্সকে পেছনে ফেলে গেল মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন এই স্পিন অলরাউন্ডার।
আইসিসি ভোটিং অ্যাকাডেমির পক্ষ থেকে অশ্বিনকে নির্বাচিত করার কারণ হিসেবে ক্রিকেট ধারাভাষ্যকার ইয়ান বিশপ বলেন, ‘ধারাবাহিকভাবে উইকেট নেয়ার কারণে গুরুত্বপূর্ণ সিরিজে দলকে সামনে এগিয়ে নিয়েছে অশ্বিন। দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড যখন ম্যাচে ফেরার চেষ্টা করেছিল তখন তার সেঞ্চুরির কারণেই ম্যাচে ফিরতে পারেনি তাঁরা। সেই ইনিংসটি মূলত প্রতিপক্ষের জন্য ম্যাচে ফেরার দরজা বন্ধ করে দেয়।’
অশ্বিনের সঙ্গে মাস সেরা নারী ক্রিকেটারের পুরষ্কার জিতেছেন ইংল্যান্ডের ট্যামি বিউমন্ট। এ মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলে সবকটিতে হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। তিন ম্যাচে বিউমন্টের মোট রান ২৩১। এই পুরষ্কার জিততে সতীর্থ ন্যাট শিভার এবং নিউজিল্যান্ডের ব্রুক হ্যালিডেকে পেছনে ফেলেন বিউমন্ট।
গত জানুয়ারি থেকে মাস সেরা ক্রিকেটার বেছে নেয়ার নিয়ম চালু করে আইসিসি। ভক্তদের সাথে সাবেক খেলোয়াড়, ব্রডকাস্টার ও সাংবাদিকদের নিয়ে একটি স্বতন্ত্র আইসিসি ভোটিং অ্যাকাডেমি দ্বারা মাস সেরা ক্রিকেটার নির্বাচন করা হয়।
বাসস/এএমটি/১৫৩১/স্বব