বাসস দেশ-৪৬ : যুক্তরাষ্ট্রের উদ্যোগে বাংলাদেশের নারী ও শিশুদের জন্য এসটিইএম শিক্ষা প্রকল্প চালু

129

বাসস দেশ-৪৬
বাংলাদেশ-ইউআইএস-শিক্ষা
যুক্তরাষ্ট্রের উদ্যোগে বাংলাদেশের নারী ও শিশুদের জন্য এসটিইএম শিক্ষা প্রকল্প চালু
ঢাকা, ৯ মার্চ, ২০২১ (বাসস) : মার্কিন দূতাবাস আজ এখানে বাংলাদেশের নারী ও শিশুদের জন্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম) শিক্ষার উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার রাজধানীতে ব্রাক ইন-এ ‘শিক্ষার্থী-কেন্দ্রিক এসটিইএম শিক্ষা বিকাশের মাধ্যমে মার্কিন-বাংলাদেশের টেকসই সম্পর্ক শক্তিশালীকরণ’ প্রকল্পের উদ্বোধন করেন।
প্রকল্পটি উদ্বোধনকালে মিলার এসটিইএম প্রকল্পে বিভিন্ন বিষয়ে ও জীবিকা শিক্ষা গ্রহণ করতে নারী ও শিশুদের উৎসাহ ও সমর্থনের ওপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশে এবং বিশ্বব্যাপী বিভিন্ন সেক্টরে নারীদের অবদান স্বীকৃত।
দূতাবাসের পাবলিক এফেয়ার্স সেক্টরের অর্থায়নে দুই বছর মেয়াদী এই প্রকল্পে বিশ্ববিদ্যালয় বয়সের শিক্ষার্থী, জাতীয় ভিত্তিক এসটিইএম প্রতিযোগিতা এবং এসটিইএম’র প্রশিক্ষকদের জন্য শিক্ষক প্রশিক্ষণের মাধ্যমে এসটিইএম’র বিভিন্ন বিষয়ে নারীদের অংশগ্রহণ করতে উৎসাহিত করা হবে।
সফল ক্যারিয়ার শুরু করতে প্রয়োজনীয় পরামর্শদাতা গড়ে তুলতে ১৮ থেকে ২৫ বছর বয়সী ইয়াং মেয়েদেরকে প্রযুক্তি খাতে কর্মসংস্থান মেলা ও পরামর্শদানের ওপর গুরুত্বারোপ করা হয়। দেশব্যাপী এসটিইএম প্রতিযোগিতায় ইয়াং মেয়েদের বিশেষ করে জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের মেয়েদের সম্পৃক্ত করা হবে। এই প্রকল্পের আওতায় কিভাবে নারী, মেয়েশিশু ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা পরামর্শদাতা হবে তার ওপর দেশের আট বিভাগের এসটিইএম’র ক্যারিয়ার সম্বন্ধে আটশ’র ও বেশি নারী প্রশিক্ষক প্রশিক্ষণ গ্রহণ করবেন।
এতে বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক শমশের আলী, ইসিএস নির্বাহী পরিচালক কাজী নাসরিন সিদ্দিকা এবং বোটসওয়ানার এক আমেরিকান উদ্যোক্তা মিশেল অ্যাডেলম্যান বক্তব্য রাখেন।
বাসস/এএসজি/টিএ/অনুবাদ-এএএ/২০৪০/কেএমকে