বাসস দেশ-৪৪ : রাষ্ট্রের অনুকূলে যাচ্ছে হাজী সেলিম ও স্ত্রীর ৮৬টি প্লট

220

বাসস দেশ-৪৪
সম্পদ- বাজেয়াপ্ত
রাষ্ট্রের অনুকূলে যাচ্ছে হাজী সেলিম ও স্ত্রীর ৮৬টি প্লট
ঢাকা, ৯ মার্চ ২০২১ (বাসস) : ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম ও তার স্ত্রী মৃত গুলশান আরার মামলা সংশ্লিষ্ট সম্পদ বাজেয়াপ্ত করে রাষ্ট্রীয় কোষাগারে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হক সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এ রায় দেন।
হাজী মোহাম্মদ সেলিমকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে বিচারিক আদালতের দেয়া ১০ বছর কারাদন্ড বহাল রাখা হয়েছে। তবে সম্পদের তথ্য গোপনের অভিযোগে বিচারিক আদালতে দেয়া হাজি সেলিমের তিন বছরের যে কারাদন্ড হয়েছিল, সেই অভিযোগ থেকে তাকে অব্যাহতি দেয়া হয়েছে। রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।
সহকারী এটর্নি জেনারেল তামান্না ফেরদৌস বাসস’কে বলেন, হাজী সেলিমের স্ত্রী গুলশান আরা মারা যাওয়ায় তাকে সাজা থেকে বাদ দেয়া হয়েছে। তবে গুলশান আরার নামে থাকা প্লটসহ মোট ৮৬টি প্লট বাজেয়াপ্ত করে রাষ্ট্রের অনুকূলে দিতে বলেছেন আদালত।
ঢাকা ও নারায়নগঞ্জের বিভিন্ন স্থানে এসব প্লট রয়েছে বলে জানান সহকারী এটর্নি জেনারেল।
দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, দুদক আইনে (২৬ এর ২ ধারা) করা মামলায় সম্পদের তথ্য গোপনের অভিযোগে হাজী সেলিমকে বিচারিক আদালত ৩ বছরের কারাদন্ডাদেশ দিয়েছিলেন। সেই অভিযোগ সন্দেহাতিতভাবে প্রমাণিত না হওয়ায় হাজী সেলিমকে তথ্য গোপনের অভিযোগ থেকে খালাস দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, দুদক এ অভিযোগ প্রমাণ করতে পারেনি।
কিন্তু দুদক আইনের ২৭ (১) ধারা অনুসারে হাজী সেলিমকে জ্ঞাতআয় বহির্ভুতভাবে সম্পদ অর্জনের অভিযোগে বিচারিক আদালত ১০ বছরের কারাদন্ডাদেশ দিয়েছিলেন। ওই অভিযোগে তার সাজা বহাল রেখেছেন হাইকোর্ট। একইসঙ্গে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক বছরের সশ্রম কারাদন্ডাদেশের রায় দিয়েছেন আদালত। এরপর বিচারিক আদালত যেদিন হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি পাবে সেদিন থেকে ৩০ দিনের মধ্যে হাজী সেলিমকে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। আর আত্মসমর্পণ না করলে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে বলা হয়েছে। যেসব সম্পত্তি নিয়ে এ সাজা দেয়া হয়েছে তা বাজেয়াপ্ত করে রাষ্ট্রীয় কোষাগারে চলে যাবে।
বাসস/এএসজি/ডিএ/১৯৫৯/-এমএন