বাসস দেশ-৪৩ : ঢাকা বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী আন্তর্জাতিক ই-সম্মেলন শুরু

144

বাসস দেশ-৪৩
ঢাবি-সম্মেলন
ঢাকা বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী আন্তর্জাতিক ই-সম্মেলন শুরু
ঢাকা, ৯ মার্চ, ২০২১ (বাসস): ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘উইমেন ইন হানড্রেড ইয়ার’স: চেঞ্জেস এন্ড চ্যালেঞ্জেস ইন দি লাইট অব ডেভেলপমেন্ট গোলস এন্ড কোভিড-১৯’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক ই-সম্মেলন শুরু হয়েছে।
আজ বিশ^বিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে দু’দিনব্যাপী এই আন্তর্জাতিক ই-সম্মেলন শুরু হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে সংযুক্ত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।
উপাচার্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন, লিঙ্গ সমতা ও নারী অধিকার নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন।
বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে অন্তর্ভুক্তিমূলক সমাজ গড়ে তুলতে হবে বলেও উল্লেখ করেন তিনি।
ইউএনডিপি এবং ইউকে এইডের সহযোগিতায় আয়োজিত এই সম্মেলনে সভাপতিত্ব করেন উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন ড. সানজীদা আখতার।
অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মোহাম্মদ আব্দুল মান্নান, ঢাকাস্থ ব্রিটিশ হাই কমিশনের প্রোগ্রাম ম্যানেজার ফারজানা মুস্তফা এবং আরবান ডেভলপমেন্ট জার্নালিস্টস ফোরামের ভাইস-প্রেসিডেন্ট কামরুন নাহার বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সিপিডি’র ফেলো ড. রওনক জাহান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত ও থাইল্যান্ডের বিশেষজ্ঞরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।
বাসস/সবি/এসএস/১৯৪৮/-শআ