বাসস দেশ-৫৯ : মাগুরায় উচ্চফলনশীল বিনা মসুর-৮ জাতের ডাল চাষ বিষয়ে মাঠ দিবস

224

বাসস দেশ-৫৯
বিনা মসুরডাল- মাঠ দিবস
মাগুরায় উচ্চফলনশীল বিনা মসুর-৮ জাতের ডাল চাষ বিষয়ে মাঠ দিবস
মাগুরা, ৮ মার্চ ২০২১ (বাসস): স্বল্পজীবনকাল সম্পন্ন ও উচ্চফলনশীল বিনা মসুর-৮ জাতের ডালের চাষ পদ্ধতি ও প্রচারের লক্ষ্যে জেলার মহম্মদপুর উপজেলায় আজ মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
আজ সোমবার বিকালে জেলার মহম্মদপুর উপজেলায় ঘুল্লিয়া গ্রামে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কার্যালয়ের সহযোগিতায় বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনন্সিটিউট (বিনা)-এর মাগুরা উপকেন্দ্র এ মাঠ দিবসের আয়োজন করে।
মহম্মদপুর উপজেলা কৃষিকর্মকর্তা মো. আব্দুস সোবহানের সভাপতিত্বে মাঠ দিবসের এ আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন বিনা, ময়ময়নসিংহের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জেল হোসেন।
বিশেষ অতিথি ছিলেন জেলায় কৃষি সস্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত কুমার প্রামানিক, বিনা-ময়মনসিংহের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা সিদ্দিকুর রহমান, জেলা বীজ প্রত্যায়ন কর্মকর্তা মোশারোফ হোসেন, বিনা-মাগুরার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শেফাউর রহমান।
আলোচনাসভার আগে বিনা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা মাঠে উপস্থিত হয়ে কৃষকের ক্ষেতে বপনকৃত বিনা মসুর-৮ মাড়াই করে এর ফলন পরিমাপ করেন।
মাঠ দিবেসর অনুষ্ঠানে জানানো হয়, ৩৩ শতকের প্রতিবিঘা জমিতে সাধারণ জাতের মসুর ডালে ৩ থেকে ৪ মন ফলন হলেও বিনা মসুর-৮ এ ফলন হয় ৮ থেকে ৯ মন। অন্যদিকে সাধারণ মসুর ডাল চাষে ১২৫ থেকে ১৩০ দিন সময় লাগলেও বিনা মসুর ডাল মাত্র ১০০ দিনে কৃষকের ঘরে ওঠে।
বাসস/এনডি/সংবাদদাতা/২১৪৬/এমকে