বাসস দেশ-৫৬ : ঢাবি’র শতবর্ষ উদযাপন উপলক্ষে রচনা প্রতিযোগিতায় প্রবন্ধ আহ্বান

230

বাসস দেশ-৫৬
ঢাবি-রচনা-প্রতিযোগিতা
ঢাবি’র শতবর্ষ উদযাপন উপলক্ষে রচনা প্রতিযোগিতায় প্রবন্ধ আহ্বান
ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে ‘শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা’ শীর্ষক রচনা প্রতিযোগিতার জন্য প্রবন্ধ আহ্বান করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
ঢাকা বিশ^বিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত সকল শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।
‘ক’, ‘খ’ ও ‘গ’ ক্যাটেগরিতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ‘ক’ ক্যাটেগরিতে স্নাতক প্রথম ও দ্বিতীয় বর্ষ, ‘খ’ ক্যাটেগরিতে স্নাতক তৃতীয় ও চতুর্থ বর্ষ এবং ‘গ’ ক্যাটেগরিতে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন।
‘ক’ ক্যাটেগরির রচনার বিষয় ‘মানসম্পন্ন শিক্ষা ও ঢাকা বিশ্ববিদ্যালয় : প্রত্যাশা ও করণীয়’, ‘খ’ ক্যাটেগরির বিষয় ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অর্জন: শিক্ষা-সমাজ-রাজনীতি’ এবং ‘গ’ ক্যাটেগরির বিষয় ‘বাংলাদেশের সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক চর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা’।
অনধিক দু’হাজার শব্দে এ-ফোর সাইজের কাগজে কম্পোজ করে রচয়িতার নাম, ঠিকানা ও পরিচয়সহ আগামী ১৫ মে’র মধ্যে প্রবন্ধের প্রিন্ট কপি সরাসরি বা ডাকযোগে প্রেরণ করতে হবে।
ক্যাটেগরি ভিত্তিক বিষয়ের উপর ‘শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা’ শিরোনামটি উল্লেখ করতে হবে।
প্রবন্ধ প্রেরণের ঠিকানা: উপ-রেজিস্ট্রার (প্রশাসন-৩), প্রশাসনিক ভবন, ঢাকা বিশ^বিদ্যালয়, ঢাকা-১০০০।
একইসঙ্গে, [email protected] এই ঠিকানায় ই-মেইল এর মাধ্যমেও প্রবন্ধ প্রেরণ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://www.du.ac.bd থেকে বিভিন্ন ক্যাটেগরির বিবরণ-সহ প্রতিযোগিতা সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জানা যাবে।
প্রত্যেক ক্যাটেগরিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কারসহ মোট ১০০টি পুরস্কার প্রদানের ব্যবস্থা রয়েছে।
বাসস/সবি/এমএমএম/২১০৮/-এমএন