বাসস দেশ-৫২ : নারীরা স্বাবলম্বী হলে সমাজ থেকে অন্যায়-অবিচার দূর হবে : চট্টগ্রামের জেলা প্রশাসক

147

বাসস দেশ-৫২
নারী-দিবস
নারীরা স্বাবলম্বী হলে সমাজ থেকে অন্যায়-অবিচার দূর হবে : চট্টগ্রামের জেলা প্রশাসক
চট্টগ্রাম, ৮ মার্চ, ২০২১ (বাসস) : চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, নারীর ক্ষমতায়ন শতভাগ নিশ্চিত করতে হলে নারীর প্রতি সহিংসতা, নারী-শিশু নির্যাতন, ইভটিজিং ও বাল্যবিবাহ রোধে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। পুরুষের পাশাপাশি নারীরা স্বাবলম্বী হলে সমাজ থেকে অন্যায়-অবিচার দূর হবে।
সোমবার চট্টগ্রাম জেলা শিশু একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক উপ-পরিচালকের কার্যালয় ও জাতীয় মহিলা সংস্থার যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এসএম জাকারিয়ার সভাপতিত্বে ও প্রোগ্রাম অফিসার সালমা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক মাধবী বড়ুয়া। বিশেষ অতিথি ছিলেন মহিলা বিষয়ক অধিদফতরের সাবেক উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নূরুল আবছার ভূঁঞা ও জাতীয় মহিলা সংস্থার সদস্য কল্পনা লালা।
নারীরা কখনও পুরুষদের প্রতিদ্বন্দ্বী নয়- মন্তব্য করে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, সরকারের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টায় যোগ্যতার প্রমাণ দিয়ে নারীরা এখন সব পেশায় প্রতিষ্ঠিত। আগামী ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়তে নারী-পুরুষ সবার সমান অংশগ্রহণ জরুরি।
জেলা প্রশাসক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন সফল নারী ও নারী সমাজের উন্নয়নের জন্য বিশ্বের কাছে রোল মডেল। তার হাত ধরে বাংলাদেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, নারীদের বাদ দিয়ে দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়, বিষয়টি বিবেচনায় এনে সরকার নারীদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা ক্ষমতায় থেকে নারীর ক্ষমতায়নে বাস্তবমুখী পদক্ষেপ নেয়ার কারণে এ দেশ ইউরোপিয়ান দেশগুলোর চেয়ে অনেকদূর এগিয়ে গেছে।
বাসস/জিই/কেএস/১৭৩০/-শআ