বাসস দেশ-৪৯ : ঢাবি প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন কার্যক্রম শুরু

160

বাসস দেশ-৪৯
ঢাবি-ভর্তি-প্রক্রিয়া
ঢাবি প্রথম বর্ষ সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন কার্যক্রম শুরু
ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ আজ সোমবার বিকেল ৫টা থেকে থেকে শুরু হয়েছে। আগামী ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত অনলাইনে ভর্তির এই আবেদন করা যাবে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ বিকেলে কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই অনলাইন ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এসময় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে উপাচার্য বলেন, ঢাকা বিভাগের বাইরের শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগ লাঘবের উদ্দেশ্যে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা এবার ঢাকাসহ সকল বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। এ বছর ক-ইউনিটভুক্ত নতুন বিভাগ আবহাওয়া বিজ্ঞান বিভাগে ১৫জন শিক্ষার্থী ভর্তি করা হবে। তাই এ বছর মোট আসন সংখ্যা নির্ধারণ করা হয়েছে ৭ হাজার ১৩৩টি। এর মধ্যে ক-ইউনিটে ১ হাজার ৮১০টি, খ-ইউনিটে ২ হাজার ৩৭৮টি, গ-ইউনিটে ১ হাজার ২৫০টি, ঘ-ইউনিটে ১ হাজার ৫৬০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।
‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। শুধুমাত্র ‘চ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা থাকবে।
‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের এমসিকিউ পরীক্ষা ৩০ মিনিট এবং অংকন পরীক্ষার সময় ৬০ মিনিট থাকবে।
ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে , খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন ও অংকন পরীক্ষা ১৯ জুন অনুষ্ঠিত হবে।
ক, খ, গ, ও ঘ ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২:৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।
চ ইউনিটের সাধারণ জ্ঞান এমসিকিউ পরীক্ষা সকাল ১১টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত এবং অংকন পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ‘ক’ ইউনিটের জন্য মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে জিপিএ ৩.৫), ‘খ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০), ‘গ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.৫), ‘ঘ’ ইউনিটের জন্য বিজ্ঞান শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.৫ (আলাদাভাবে ৩.৫), মানবিক ও বাণিজ্য শাখার ক্ষেত্রে জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ৩.০) এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০ (আলাদাভাবে জিপিএ ৩.০) থাকতে হবে।
এ বছর রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক- সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী ব্যাংক ছাড়াও অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং (বিকাশ, নগদ, রকেট ইত্যাদি) এবং ইন্টারনেট ব্যাংকিং-এর মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি জমা দেয়া যাবে।
ফি জমা দেয়ার শেষ তারিখ ১ এপ্রিল বিকাল ৪টা পর্যন্ত। ১ মে বিকেল ৩টা থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর ৩০মিনিট পূর্ব পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।
ভর্তির বিস্তারিত তথ্য ওয়েব সাইট (https://admission.eis.du.ac.bd) এবং ভর্তির নির্দেশিকা থেকে জানা যাবে। ভর্তির বিজ্ঞপ্তি ইতোমধ্যেই বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশ করা হয়েছে বলে ঢাবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বাসস/সবি/২০৪৮/-এমএন