নারীদেরকে আরো এগিয়ে যেতে হবে : শিক্ষামন্ত্রী

260

ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সমাজের সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ দেখলে বোঝা যায় নিজ দক্ষতা ও যোগ্যতা দিয়ে নারী এগিয়ে যাচ্ছে। নারীদেরকে আরো এগিয়ে যেতে হবে।
আজ সোমবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘মুক্তিযুদ্ধে নারী’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, নারী শক্তিশালী হলেও সারাবিশ্বে নারীকে এখনো পিছিয়ে রাখা হয়েছে। এখনো নারীরা লিঙ্গভিত্তিক বৈষম্য ও নির্যাতনের শিকার। এই চিত্র শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বের চিত্র এরকমই।
তিনি বলেন, যে দেশগুলো উন্নত দেশ হিসেবে পরিচিত, যে দেশগুলো উন্নয়নের স্বর্গরাজ্য বলা হয়, যে দেশগুলোতে যেতে মানুষের উদগ্র বাসনা থাকে, সে দেশগুলোতে প্রতি সেকেন্ডে কত নারী ধর্ষণের শিকার হয় তা একবার পরিসংখান মিলিয়ে দেখেন। এটিই সত্য,এটিই বাস্তবতা। এজন্য প্রতিবছর এই বিশেষ আন্তর্জাতিক নারী দিবসের প্রয়োজনীয়তা রয়েছে।
তিনি বলেন, আমাদের সমাজ নারীকে ভাষা দিয়ে দাবিয়ে রাখে। যখন কেউ ধর্ষণের শিকার হয় আমরা বলি, নারীর সম্ভ্রমহানি হয়েছে। নির্যাতনের শিকার নারীরা সমাজে নির্যাতনের শিকার হয়। এটা তার জন্য মৃত্যুদন্ডের মতো। ধর্ষনের শিকার নারীকে অস্পৃশ্য ভাবা হয়।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) নিশ্চিত করতে নারীকে দুর্বল ভাবা যাবে না। তাকে পেছনে ফেলে নয়, দেশের উন্নয়নে নারীকে পাশে নিয়ে এগিয়ে নিয়ে যেতে হবে।
জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য আইয়ুব ভূইয়ার সঞ্চালনায় আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক ইলিয়াস খান, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি মুক্তিযোদ্ধা নাসিমুন আরা হক মিনু, সিনিয়র সাংবাদিক মাহমুদা চৌধুরী প্রমুখ।