বাসস দেশ-৪৬ : মর্যাদা প্রতিষ্ঠাই নারী ক্ষমতায়নের উত্তম পন্থা

154

বাসস দেশ-৪৬
নারী-মর্যাদা-ক্ষমতায়ন
মর্যাদা প্রতিষ্ঠাই নারী ক্ষমতায়নের উত্তম পন্থা
ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস) : সমাজের সব ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন ত্বরান্বিত করতে নারীদের আত্মসম্মান, মর্যাদা ও আত্মবিশ্বাসে উজ্জীবিত হতে হবে। বেসরকারি সংস্থা ফ্রেন্ডশিপ-এর প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক রুনা খান আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাসসকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তার অভিজ্ঞতা তুলে ধরে বলেন, যখন একজন নারী বিভিন্ন শাখায় জ্ঞান অর্জনের মাধ্যমে শিক্ষিত হন, তখন তার ক্ষমতায়ন হবে… তাই শিক্ষা এবং স্বাস্থ্যসেবা সুবিধা তাদের ক্ষমতায়নের হাতিয়ার।
তিনি বলেন, নিজেদের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করার জন্য, নারীদের অবশ্যই জ্ঞান, দক্ষতা এবং সমাজে ভালোভাবে বেঁচে থাকার উপায় খুঁজতে হবে। রুনা খান বলেন, বিশেষত প্রত্যন্ত এলাকায় নারী সমাজ সমাজের প্রতিটি ক্ষেত্রে প্রচন্ড বাধার সম্মুখীন হচ্ছে। তিনি বলেন, ধর্মীয় এবং সামাজিক দুটি ক্ষেত্রের নেতিবাচক প্রভাবই সমাজ থেকে তাদের কম সুযোগ-সুবিধা পাওয়ার জন্য প্রধানত দায়ী। এই সব নেতিবাচক বিষয়গুলোর ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, একটি কন্যা শিশুর উপর বঞ্চনা প্রথমে পারিবার থেকে শুরু হয় এবং তারপর সে সমাজের প্রতিটি স্তরে বৈষম্যের সম্মুখীন হয়।
রুনা খান লক্ষ্য করেছেন যে দুর্গম এলাকার নারীরা তাদের পুরুষ সঙ্গীদের মত সমান সুবিধা পাচ্ছে না, যা তাদের অগ্রগতির জন্য বিরাট প্রতিবন্ধকতা সৃষ্টি করে।
বাসস/এমএমআর/এসই/২০৩৫/-কেএমকে