বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল পরাধীন জাতির মুক্তির বার্তা : পাটমন্ত্রী

364

ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস) : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ছিল পরাধীন বাঙ্গালী জাতির মুক্তির একটি ঐতিহাসিক বার্তা।
তিনি বলেন, এই ভাষণ শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্ববাসীর জন্য এক মহামূল্যবান সম্পদ। কারণ বঙ্গবন্ধু ছিলেন বিশ্বের শোষিত-নিপীড়িত মানুষের কন্ঠস্বর। যেখানেই তিনি অন্যায়-অবিচার দেখেছেন, সেখানেই তিনি প্রতিবাদ করেছেন।
গোলাম দস্তগীর গাজী আজ মন্ত্রণালয়ে ‘ঐতিহাসিক ৭মার্চ’ উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক দিলীপ কুমার সাহা, বিটিএমসির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. জাকির হোসেন, পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম সেলিম রেজা, সাবিনা ইয়াসমিন ও তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলম।
গোলাম দস্তগীর গাজী বলেন, একটি জাতিকে কিভাবে জাগিয়ে তুলতে হয় বঙ্গবন্ধু তা ভালভাবেই জানতেন। পাকিস্তানী শাসকগোষ্ঠীর বিরুদ্ধে লড়াই শুরু করার জন্য অধীর অপেক্ষায় ছিল পুরো বাঙ্গালী জাতি।
তিনি বলেন, বঙ্গবন্ধুর ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে বাঙ্গালী জাতি স্বাধীনতার দিকনির্দেশনা পেয়ে যায়। এই ভাষনে তিনি স্বাধীনতার যে ডাক দিয়েছিলেন, তা বিদ্যুৎ গতিতে সারাদেশে ছড়িয়ে পড়ে। শুরু হয় প্রতিরোধ যুদ্ধ। স্বাধীনতা লাভ করে বাঙ্গালী জাতি।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপ্ত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার অসাধারণ নেতৃত্বে দেশ বর্তমানে উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে।
তিনি বলেন, কৃষি, শিক্ষাসহ প্রতিটি ক্ষেত্রে বৈপ্লবিক উন্নয়ন সাধিত হয়েছে। মেগা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। পদ্মাসেতু দৃশ্যমান হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ কাঙ্খিত লক্ষ্যে পৌঁছবেই।