বাসস দেশ-৩৫ : বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহে ৭ মার্চ উদযাপিত

403

বাসস দেশ-৩৫
বাংলাদেশ মিশন- ৭ মার্চ
বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহে ৭ মার্চ উদযাপিত
ঢাকা, ৮ মার্চ ২০২১ (বাসস) : কানাডার অটোয়া ও অস্ট্রিয়ার ভিয়েনাসহ বিভিন্ন বাংলাদেশ মিশনে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল, জাতীয় পতাকা উত্তোরন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা, ৭ মার্চের প্রামাণ্য চিত্র প্রদর্শনী।
কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
অনুষ্ঠানের কর্মসূচীর অংশ হিসাবে দিবসের শুরুতে সকালে বাংলাদেশ হাউজে জাতীয় পতাকা উত্তোলন করেন হাইকমিশনার ড. খলিলুর রহমান এবং এ সময় হাইকমিশনের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। পতাকা উত্তোলনের পর বঙ্গবন্ধুসহ সকল শহিদদের রুহের মাগফেরাত করে বিশেষ মোনাজাত করা হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
এছাড়া দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় এ উপলক্ষ্যে দেয়া রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। আলোচনা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অটোয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার। ভার্চুয়াল বিশেষ আলোচনা সভায় আমন্ত্রিত বিশিষ্ট অতিথিদের মধ্যে ছিলেন অটোয়া বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ফেলো নিপা ব্যাণার্জী, বিশিষ্ট রাজনৈতিক কলামিস্ট প্রফেসর ড. মোজাম্মেল হক খান, প্রখ্যাত অর্থনীতিবিদ ড. খলিকুজ্জামান, কানাডায় নিযুক্ত ভারতের রাষ্ট্্রদূত জনাব অজয় বিশারিয়া, বিশিষ্ট সংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাবেক সংস্কৃতিক বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি।
আলোচনা সভায় বক্তারা বলেন যে, ৫০ বছর আগে ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ ভাষণটি পাকিস্তানের সামরিক শাসকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে বাঙালি জাতিকে অনুপ্রাণিত করেছিল । এ ভাষণে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণঅ করেন।
এছাড়া ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করা হয়।
৭ মার্চ সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কার্যক্রমের শুরু করা হয়। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে পুষ্প স্তবক অর্পণ করেন।
বিকেলে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে এক অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক, গবেষক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। এই আলোচনা সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, অস্ট্রিয়া, হাঙ্গেরি, স্লোভেনিয়া ও স্লোভাকিয়ায় বসবাসরত প্রবাসী বাঙালি, সাংবাদিক, ছাত্রছাত্রীসহ বিভিন্ন ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমআর/১৯৩৭/-কেএমকে