বাসস দেশ-৩৪ : ঢাকাবাসীর সেবা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য : ডিএসসিসি মেয়র

95

বাসস দেশ-৩৪
ঢাকাবাসী-সেবা
ঢাকাবাসীর সেবা নিশ্চিত করাই আমাদের লক্ষ্য : ডিএসসিসি মেয়র
ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস) : ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, আমাদের সকল কার্যক্রমই ঢাকাবাসীর সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাস্তবায়ন করা হচ্ছে।
আজ নগরীর যোগীনগর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে ডিএসসিসি কর্তৃক বাস্তবায়িত সপ্তাহব্যাপী বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।
ডিএসসিসি মেয়র বলেন, প্রত্যেকটা ওয়ার্ডে অন্তবর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) নির্মাণ করা হচ্ছে এবং সেখান থেকে বর্জ্য অপসারণে যে ব্যবস্থাপনা, সেটা নিশ্চিত করা হচ্ছে। মশক নিয়ন্ত্রণ ও প্রতিটি ওয়ার্ডে সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণ করা হচ্ছে। ডিএসসিসি ওয়াসার কাছ থেকে খালগুলো নিজেদের আওতায় নিয়ে সেগুলো পরিষ্কার করে চলছে। খাল ও বক্স কালভার্ট থেকে ইতোমধ্যে ২ লাখ মেট্রিক টন বর্জ্য-পলি অপসারণ করা হয়েছে। ফলে, আজকে খালগুলোতে পানি প্রবাহিত হচ্ছে। নর্দমা পরিষ্কার করা হয়েছে। একইভাবে জলাবদ্ধতা নিরসনে অবকাঠামো উন্নয়নের কার্যক্রম দ্রুতগতিতে চলমান রয়েছে। একইভাবে দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণেও নানাবিধ উদ্যোগ গ্রহণ করছে। ডিএসসিসি’র সকল উদ্যোগ ও কার্যক্রমই ঢাকাবাসীর সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাস্তবায়ন করা হচ্ছে।
তিনি বলেন, ‘আমাদের একটিই লক্ষ্য, আমাদের লক্ষ্য হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করা। সে লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে চলেছেন। তাঁর নেতৃত্বে মাত্র ১২ বছরের মাথায় পদ্মা সেতু নির্মাণের সক্ষমতা অর্জন করেছি, বিদ্যুৎ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। মাথাপিছু আয়ের পরিমাণ যেমন বেড়েছে, তেমনি সারাবিশ্ব আমাদেরকে মর্যাদার সাথেই দেখছে। শেখ হাসিনার নেতৃত্বে সকল প্রতিকূলতা অতিক্রম করে উন্নয়নের নজির সৃষ্টি করেছি, উদাহরণ সৃষ্টি করেছি।’
ব্যারিস্টার শেখ তাপস বলেন, ‘যেমনি জাতির পিতা একটি পরাধীন জাতিকে ৩০ বছরেরও কম সময়ের মধ্যে স্বাধীনতা এনে দিয়েছে, যেমনি তাঁরই সুযোগ্য কন্যা ১২ বছরের মাথায় নিম্ন আয়ের দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করেছেন। সুতরাং চ্যালেঞ্জের মধ্যেই অর্জন করার সেই নজির, সেই উদাহরণ আমাদের রয়েছে।’
ডিএসসিসির উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তার সঞ্চালনায় অনুষ্ঠানে কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী স্বাগত বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ৩৮ নম্বর ওয়ার্ডের স্থানীয় কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর এবং ৪১ নম্বর ও ৪৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এ কার্যক্রমের আওতায় আজ ৮ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত কর্পোরেশনের ১ নম্বর ওয়ার্ড থেকে ৩৮ নম্বর ওয়ার্ডে এবং বাকি ওয়ার্ডগুলোতে ১১, ১৩ ও ১৪ মার্চে বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করা হবে।
সংশ্লিষ্ট ওয়ার্ডগুলোতে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিনামূল্যে সেবা প্রদান করা হবে। সে জন্য গঠিত প্রতিটি টিমে একজন চিকিৎসক, একজন প্যারামেডিক্স ও একজন সাহায্যকারী রয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/১৯৩০/-কেএমকে