আমদানি-রপ্তানি বাড়াতে ‘যৌথ অর্থনৈতিক কমিশনের’ বৈঠকের আহবান কসোভোর রাষ্ট্রদূতের

224

ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস) : ঢাকায় নিযুক্ত কসোভোর রাষ্ট্রদূত গুনের ঊরেয়া বাংলাদেশ ও কসোভোর মধ্যে ব্যবসা-বাণিজ্য ও আমদানি-রপ্তানি বাড়ানোর লক্ষ্যে ‘যৌথ অর্থনৈতিক কমিশনের’ বৈঠকের আহবান জানিয়েছেন। বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র-এ কথা উল্লেখ করে তিনি বলেন,‘ব্যবসা-বাণিজ্য ও আমদানি-রপ্তানি বৃদ্ধি এবং শিল্প কারখানা সম্প্রসারণে যৌথ কমিশনের মিটিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’
রাষ্ট্রদূত গুনের আজ সোমবার শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সাথে সৌজন্য সাক্ষাতকালে এ কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাং সেলিম উদ্দিন, মন্ত্রীর একান্ত সচিব ও কসোভোর রাষ্ট্রদূতের পিএস এ সময় উপস্থিত ছিলেন।
শিল্পমন্ত্রী এ সময় বাংলাদেশ থেকে কসোভোয় প্রক্রিয়াজাত খাদ্য , চামড়াজাত পণ্য, কৃষি উৎপাদিত পণ্য এবং উৎপাদিত কাঁচামাল নেওয়ার জন্য রাষ্ট্রদূতের প্রতি আহবান জানান।
তিনি যৌথ অর্থনৈতিক কমিশনের মিটিংয়ের আগে উভয় দেশের ব্যবসায়িক প্রতিনিধি ও ব্যবসায়ী সংগঠনের নেতাদের মধ্যে আলোচনা ও সফরের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন। মন্ত্রী বলেন,এ সফরের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য ও শিল্প সম্প্রসারণে উভয় দেশে যেসব সম্ভাবনা রয়েছে তা জানা যাবে।
নূরুল মজিদ মাহমুদ বলেন, কসোভোর সাথে ব্যবসা-বাণিজ্য ও আমদানি- রপ্তানির সম্পর্ক সুদৃঢ় করতে বাংলাদেশ আন্তরিক। তিনি অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করার ওপরও গুরুত্ব দেন। মন্ত্রী শিল্পখাতে দ্বিপাক্ষিক সহায়তার ক্ষেত্র চিহ্নিত করে সুনির্দিষ্ট প্রস্তাব দেয়ার জন্য রাষ্ট্রদূতের দৃষ্টি আকর্ষণ করেন। সুনির্দিষ্ট প্রস্তাব পেলে বাংলাদেশ তা যথাযথ গুরুত্বের সাথে বিবেচনা করবে।
তিনি বলেন, তৈরি পোশাক (আরএমজি) ও ফার্মাসিউটিক্যাল পণ্য বাংলাদেশ থেকে কসোভোয় রপ্তানি হচ্ছে। বাংলাদেশ থেকে আরও পণ্য আমাদানি করতে কসোভোর রাষ্ট্রদূতের মাধ্যমে সে দেশের সরকারকে আহবান জানান।
সাক্ষাতকালে কসোভোর রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার রজতজয়ন্তী উদযাপনে বাংলাদেশকে অভিনন্দন জানান। শান্তি রক্ষা মিশনে বাংলাদেশীদের অংশগ্রহণ এবং কসোভোয় শান্তি রক্ষায় নিয়োজিত বাংলাদেশীদের প্রসংশা করেন।
রাষ্ট্রদূত শিল্পমন্ত্রীকে কসোভো সফরেরও আমন্ত্রণ জানান।