বাসস দেশ-২২ : ২৪ ঘন্টায় করোনায় মারা গেছেন ১৪ জন, সুস্থ ১১১৭

108

বাসস দেশ-২২
করোনা-আপডেট
২৪ ঘন্টায় করোনায় মারা গেছেন ১৪ জন, সুস্থ ১১১৭
ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ৩৬৪তম দিনে গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছেন ১৪ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ১ হাজার ১১৭ জন।
গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে ১৪ জন মৃত্যুবরণ করেছেন। এদের মধ্যে পুরুষ ১০ জন এবং নারী ৪ জন। গতকালের চেয়ে আজ ৩ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ১১ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৮ হাজার ৪৭৬ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ১৯ ফেব্রুয়ারি থেকে মৃত্যুর একই হার বিদ্যমান রয়েছে।
আজ স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ১৬ হাজার ৯৫৮ জনের নমুনা পরীক্ষায় ৮৪৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকাল ১৪ হাজার ৯২ জনের নমুুনা পরীক্ষায় ৬০৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ২৩৯ জন বেশি শনাক্ত হয়েছেন।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৪ দশমিক ৯৮ শতাংশ। আগের দিন এই হার ছিল ৪ দশমিক ৩০ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৬৮ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৪১ লাখ ৬৩ হাজার ১৬৩ জনের নমুনা পরীক্ষায় ৫ লাখ ৫১ হাজার ১৭৫ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩১ লাখ ৯৫ হাজার ৮৫৭টি হয়েছে সরকারি এবং ৯ লাখ ৬৭ হাজার ৩০৬টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ২৪ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার ছিল ১৩ দশমিক ২৭ শতাংশ।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ১১৭ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১ হাজার ৩৭ জন। গতকালের চেয়ে আজ ৮০ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ৪ হাজার ১২০ জন।
আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৪৬ শতাংশ। গতকাল এই হার ছিল ৯১ দশমিক ৪০ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ০৬ শতাংশ বেশি।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৬৬০ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ১৪ হাজার ৫৪ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৬০৬টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ১৪০টি ও বেসরকারি ৬৯টিসহ ২১৯টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৯৫৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৯২ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ২ হাজার ৮৬৬টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৮১৬/-কেকে