বাসস দেশ-১৭ : পুলিশের উপর হামলা : দক্ষিণ যুবদলের সভাপতিসহ ৮ জন রিমান্ডে

91

বাসস দেশ-১৭
মজনু-রিমান্ড
পুলিশের উপর হামলা : দক্ষিণ যুবদলের সভাপতিসহ ৮ জন রিমান্ডে
ঢাকা, ৮ মার্চ, ২০২১ (বাসস): জাতীয় প্রেস ক্লাবের সামনে পুলিশের উপর হামলার ঘটনায় ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি রফিকুল আলম মজনুসহ আট জনকে দু’দিনের রিমান্ডে নেয়া হয়েছে।
আজ সোমবার ঢাকা মহানগর হাকিম মামুনুর রশীদ শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন।
রিমান্ডভূক্ত অপর আসামিরা হলেন খালেক টিপু, রাসেল, দিল গনি, শহিদুল ইসলাম, মোশাররফ, আবুল কাশেম ও ওয়াহিদ।
আজ সোমবার আসামিদের আদালতে হাজির করা হয়। মামলার তদন্তকারি কর্মকর্তা শাহবাগ থানার উপপরিদর্শক মো. আব্দুল্লাহ প্রত্যেক আসামির দশ দিনের রিমান্ডের আবেদন করেন। অন্যদিকে আসামি পক্ষের আইনজীবীরা রিমান্ড বাতিল ও জামিনের আবেদন করেন। রাষ্ট্রপক্ষ রিমান্ডের পক্ষে শুনানি করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত প্রত্যেকের দু’দিনের রিমান্ড মঞ্জুর করেন। এরআগে গত ৫ মার্চ মজনুসহ আটজনকে গ্রেফতার করে পুলিশ।
এদিকে গত ১ মার্চ এ মামলায় গ্রেফতারকৃত ১২ আসামির পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে আসামিরা কারাগারে রয়েছে।
মামলার অভিযোগ থেকে জানা গেছে, গত ২৮ ফেব্রুয়ারি লেখক জেল হাজতে মোসতাক আহমেদের মৃত্যু ও জিয়াউর রহমানের খেতাব বাতিলের প্রতিবাদে ছাত্রদলের বিক্ষোভকারীরা বিনা অনুমতিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ করার চেষ্টা করে। পুলিশ বিক্ষোভকারিদের রাস্তা থেকে সরে যাওয়ার অনুরোধ করে। এ সময় তারা প্রেস ক্লাবের ভেতরে অবস্থান নিয়ে পুলিশের ওপর ইট-পাটকেল ছুড়তে থাকে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল নিক্ষেপ করে। এরপর পুলিশ ও ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের এক পর্যায়ে প্রেসক্লাবের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।
এ ঘটনায় গত রোববার শাহবাগ থানার উপপরিদর্শক পলাশ শাহা বাদি হয়ে ৪৮ জনের নাম উল্লেখ করে একটি মামলা করেন। এ মামলায় অজ্ঞাতনামা আরও ২শ’ থেকে ২৫০ জনকে আসামি করা হয়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৭৪৫/-শআ