বাসস দেশ-৭৩ : স্বাধীনতার বক্তব্য হিসেবে ৭ মার্চের ভাষণই বিশ্বে একমাত্র প্রামাণ্য দলিল : তাপস

116

বাসস দেশ-৭৩
স্বাধীনতা-বক্তব্য
স্বাধীনতার বক্তব্য হিসেবে ৭ মার্চের ভাষণই বিশ্বে একমাত্র প্রামাণ্য দলিল : তাপস
ঢাকা, ৭ মার্চ, ২০২১ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণই সারা পৃথিবীতে স্বাধীনতার বক্তব্য হিসেবে একমাত্র প্রামাণ্য দলিল বলে উল্লেখ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
আজ রাতে আহসান মঞ্জিল প্রাঙ্গনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ কথা বলেন।
ডিএসসিসি মেয়র বলেন, ‘আমরা একটি শান্তিপ্রিয় জাতি, হাজার বছর ধরে আমরা পরাধীন ছিলাম। সেই পরাধীন জাতিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তিলে তিলে তাঁর ত্যাগ এবং বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে এই স্বাধীনতার দিকে নিয়ে এসেছেন। এই ভাষণের শেষে তিনি যে দিকনির্দেশনা দিলেন, তাতে আমরা একটি নিরস্ত্র জাতি সশস্ত্র জাতিতে পরিণত হলাম।’
আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম এবং ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ নিয়ে লেজার প্রদর্শনী (শো) এবং আহসান মঞ্জিলের ছাদ থেকে বর্ণিল আতশবাজির আয়োজন করা হয়। আহসান মঞ্জিল প্রাঙ্গণে বসে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সপরিবারে সাংস্কৃতিক অনুষ্ঠান, লেজার প্রদর্শনী ও আতশবাজি উপভোগ করেন।
ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরীর সঞ্চালনায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির বিশেষ অতিথি হিসেবে এবং ৩৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রহমান মিয়াজী সৌজন্য বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা-৪ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মোঃ বদরুল আমিন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ জাফর আহমেদসহ করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের সাধারণ আসন ও সংরক্ষিত আসনের কাউন্সিলররা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএসএইচ/২৩৫৫/এবিএইচ