বাসস দেশ-৪৭ : দেশের ইমেজ সবার আগে : প্রধান বিচারপতি

65

বাসস দেশ-৪৭
আপিল-শুনানি
দেশের ইমেজ সবার আগে : প্রধান বিচারপতি
ঢাকা, ৭ মার্চ, ২০২১ (বাসস) : ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে আনা একটি মামলায় জামিন সংক্রান্ত শুনানিকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, দেশের ইমেজ সবার আগে। কারও লেখায় দেশের ইমেজ নষ্ট হলে জামিন আবেদন বিবেচনা করা হবে না।
ওই মামলায় গ্রেফতার সিলেটের গোলাম সরোয়ারকে হাইকোর্টের দেয়া মেডিকেল গ্রাউন্ডে জামিন বহাল রেখে আজ আদেশ দেন প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ।
সামাজিক যোগাযোগ মাধ্যমে অশালীন ও কুরুচিপূর্ণ কথা লেখার বিষয়ে সতর্ক করে প্রধান বিচারপতি প্রশ্ন রেখে বলেন, শিক্ষিত মানুষ এগুলো কিভাবে লেখে? আমেরিকায়ও তো মানুষ ‘স্যাটায়ার’ করে। কিন্তু আমাদের এখানের মত এত কুরুচিপূর্ণ কথা লেখা লেখে না।
প্রধান বিচারপতি বলেন, মনে রাখতে হবে যে, দেশের ইমেজ সবার আগে। কারও লেখায় দেশের ইমেজ নষ্ট হলে আমরা জামিন বিবেচনা করব না।
এসময় আসামি গোলাম সরোয়ারের আইনজীবীকে উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেছেন, আমরা সতর্ক করে দিচ্ছি যে, এরকম আর হলে জামিন হবে না।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ
প্রধানমন্ত্রীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে কটাক্ষ ও নেতিবাচক বিভিন্ন পোস্ট ও ছবি বিকৃত করে ফেসবুকে পোস্ট ও শেয়ার করার অভিযোগে গোলাম সারোয়ারের বিরুদ্ধে মামলা হয়। সিলেটে গত বছরের মার্চে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি হয়। এ মামলায় গত বছরের অক্টোবরে হাইকোর্ট রুল দিয়ে সারোয়ারকে অন্তর্বর্তীকালীন জামিন দেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করেন। গত বছরের ১৮ অক্টোবর চেম্বার আদালতে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত হয়। এর ধারাবাহিকতায় আজ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে রাষ্ট্রপক্ষের আবেদনটি শুনানির জন্য ছিল।
শুনানিতে সারোয়ারের আইনজীবী মো. আসাদুজ্জামান বলেন, এক বছর ধরে কারাগারে আছেন আসামি সারোয়ার। এই মামলায় এখন পর্যন্ত অভিযোগপত্র দেয়া হয়নি। তাঁর হৃদযন্ত্রে চারটি স্টেন্ট পরানো আছে, স্বাস্থ্যগত কারণে জামিন চাওয়া হয়েছে।
এ সময় আদালত বলেন, এত স্টেন্ট থাকার পরেও এসব করেন?
তখন আইনজীবী আসাদুজ্জামান বলেন, গত ১৪ মার্চ থেকে আসামি কারাগারে আছেন। প্রায় এক বছর ধরে বিনা বিচারে কারাগারে আছেন। অভিযোগপত্র হয়নি এখনো। হাইকোর্ট মূলত মেডিকেল গ্রাউন্ডে জামিন দিয়েছেন।
আদেশের পর আইনজীবী মো. আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে দায়েরকৃত ওই মামলায় সারোয়ারকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন আজ আপিল বিভাগ। ফলে, সারোয়ারের কারামুক্তিতে আইনগত বাধা নেই।
বাসস/এএসজি/ডিএ/২০০৮/আরজি