বাসস দেশ-৪৬ : ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ মুক্তির এক অনবদ্য আহ্বান : দুদক চেয়ারম্যান

81

বাসস দেশ-৪৬
দুদক চেয়ারম্যান-৭ মার্চ ভাষণ
৭ মার্চের ঐতিহাসিক ভাষণ মুক্তির এক অনবদ্য আহ্বান : দুদক চেয়ারম্যান
ঢাকা, ৭ মার্চ, ২০২১ (বাসস): দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ড. ইকবাল মাহমুদ বলেছেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ মুক্তির এক অনবদ্য আহ্বান, মুক্তিযুদ্ধের বার্তা, রাজনীতির জন্য দিক নির্দেশনার এক সমন্বিত দলিল।
তিনি আজ রোববার দুদকের প্রধান কার্যালয়ে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তৃতাকালে এ কথা বলেন।
ইকবাল মাহমুদ বলেন, ৭ মার্চের ভাষণ নিপীড়িত মানুষের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক মুক্তির এক অনবদ্য আহ্বান, অনুপম সাহিত্য কর্ম, গেরিলা যুদ্ধের প্রস্তুতি, রাজনীতির অতীত, বর্তমান ও ভবিষ্যতের দিক নির্দেশনার এক সমন্বিত দলিল। এ ভাষণের প্রতিটি শব্দই তাৎপর্যপূর্ণ।
স্বাধীনতা মানে শুধু ভৌগোলিক স্বাধীনতা নয়, বরং স্বাধীনতার মূল লক্ষ্য হচ্ছে গণমানুষের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মুক্তি এ কথা উল্লেখ করে দুদক চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধু তাঁর ভাষণে মুক্তির কথা বলেছেন। যুদ্ধ থেকে শান্তি, অতীত থেকে ভবিষ্যত সবই বলেছেন। তাইতো ৫০ বছর আগের এ ভাষণ আজ যখন বাজে, তখন আমাদের রক্তে অনুরণন ঘটে। এটা চিরঞ্জীব, প্রজন্ম থেকে প্রজন্মে চির ভাস্বর হয়ে থাকবে।
ইকবাল মাহমুদ বলেন, ‘৭ মার্চের ভাষণ আমাদের শক্তি দেয়, প্রেরণা দেয়। বঙ্গবন্ধু যে মুক্তির কথা বলেছেন, সেই মুক্তি পেতে হলে দুর্নীতি বন্ধ করতেই হবে। যেহেতু এটা দুদকের আইনি দায়িত্ব, তাই দৃঢ়তার সাথে নির্মোহভাবে দুর্নীতি বিরোধী কার্যক্রম পরিচালনা অব্যাহত রাখা হবে।
এ সময় দুদক চেয়ারম্যান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করেন।
দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বলেন, ৭ মার্চের ভাষণ ছিল অলিখিত, জাতির পিতার হৃদয় থেকে উৎসারিত। এটা প্রথম ছিল রেসকোর্স ময়দনে উপস্থিত ১০ লাখ জনতার, তারপর হলো দেশের মানুষের, আজ তা সারা বিশ্বের মানুষের সম্পদে পরিণত হয়েছে। এই ভাষণে ইতিহাস, সংগ্রাম, অর্থনৈতিক, রাজনৈতিক, যুদ্ধের কৌশল , ভাষা ঐতিহ্য সবই ছিল ।
জাতির পিতার রাজনৈতিক জীবনের বিস্তারিত বিবরণ দিয়ে দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম বলেন, এ ভাষণকে অতীতের ঐতিহাসিক সংগ্রাম, বর্তমান পরিস্থিতি এবং ভবিষ্যতের দিকনির্দেশনার একটি দলিল বলা যেতে পারে।
তিনি বলেন, জাতির পিতা এক সময় মন্ত্রী হিসেবে দুর্নীতি দমন ব্যুরোর দায়িত্বে ছিলেন। তাই প্রতিষ্ঠান হিসেবে দুদকের কর্মকর্তা-কর্মচারীদের আদর্শবান কর্মী হিসেবে অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনের মাধ্যমে দেশ সেবায় আত্মনিয়োগ করতে হবে।
দুদক সচিব ড. মুহা. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, ঐতিহাসিক এই ভাষণ আজ শুধু জাতীয় সম্পদ, এটা আজ আন্তর্জাতিক সম্পদে পরিণত হয়েছে।
সভায় অন্যান্যের মধ্যে দুদকের মহাপিরচালক আ ন ম আল ফিরোজ, পরিচালক শেখ মো. ফানাফিল্যা, ঢাকা বিভাগীয় কার্যালয়ের পরিচালক মো. আকতার হোসেন, উপপরিচালক নাজমুস সায়াদাত ও মো. রফিকুল ইসলাম প্রমুখ বক্তৃতা করেন।
বাসস/সবি/এফএইচ/২০০৭/এএএ