সারাদেশে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত

504

ঢাকা, ৭ মার্চ, ২০২১ (বাসস) : সারাদেশে আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের দিনটি বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয়ভাবে উদযাপিত হয়েছে। বাসসের জেলা সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়-
মাগুরা : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি আজ বিকেলে মাগুরা আছাদুজ্জামান মিলনায়তনে জেলা প্রশাসন আয়োজিত বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ও গুরুত্ব বিষয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য রাজনীতি করেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণে উজ্জিবিত হয়ে এদেশের মানুষ স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। সারা বিশ্বের অনবদ্য দলিল হিসেবে স্বীকৃতি পেয়েছে বঙ্গবন্ধু ঐতিহাসিক ভাষণ। আমরা নতুন প্রজন্মের মানুষ যারা বঙ্গবন্ধুকে দেখিনি, তার ভাষণ শুনে বড় হয়েছি। তিনি আর কেউ নন, তিনি আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নতুন প্রজন্ম এখন বঙ্গবন্ধু ও দেশের স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারছে। জেলা প্রশাসক ড. আশরাফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর এমপি এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন। বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু প্রমুখ।
বান্দরবান : সকালে বঙ্গবন্ধু মুক্তমুঞ্চে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন শেষে জেলা প্রশাসনের আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার জেরিন আখতার, জেলা সিভিল সার্জন ডা. অংসুই প্রু, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর। এছাড়াও অনুষ্ঠানে সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে বান্দরবানের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে নৃত্য ও দেশত্ববোধক সংগীত পরিবেশিত হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে ভাষণ প্রতিযোগিতা ,কবিতা আবৃত্তি,চিত্রাংকন,দেশের গান প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন অতিথিরা।
ফেনী : বিকেল ৫টার দিকে ঐতিহাসিক ৭ই মার্চ ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে আলোচনা সভা করেছে ফেনী মডেল থানা। এতে প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। বিশেষ অতিথি ছিলেন ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী। এর আগে বিকাল সাড়ে ৪টার দিকে শহরের রাজাঝির দিঘির পাড়ে পদযাত্রার আয়োজন করে ফেনীর সাংস্কৃতিক কর্মীরা। এসময় বঙ্গবন্ধুকে নিয়ে রচিত গান ও কবিতা আবৃত্তি সহযোগে পদযাত্রাটি দিঘির পাড় প্রদক্ষিণ করে। এতে ফেনীর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরাসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। সন্ধ্যায় ট্রাংক রোডের শহীদ মিনার চত্ত্বরে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভার আয়োজন করেছে জেলা প্রশাসন। অন্যদিকে নানা কর্মসূচিতে ঐতিহাসিক দিবসটি উদযাপন করেছে জেলা আওয়ামী লীগ। সকালে শহরের কলেজ রোডে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন, এরপর জেল রোডে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানায় জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট হাফেজ আহাম্মদের নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা। এরপর দলের অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়া জেলার বিভিন্ন উপজেলায়ও দলটির উদ্যোগে নানা কর্মসূচিতে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। এর আগে সকাল ৯টায় শহরের জেল রোডে শহীদ মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন সংগঠন। একইভাবে জেলার বিভিন্ন উপজেলায়ও নানা কর্মসূচিতে দিবসটি উদযাপন করে প্রশাসন।
লক্ষ্মীপুর : জেলায় ঐতিহাসিক ৭ মার্চকে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয়েছে। দিনব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে নানা কর্মসূচি পালন করেছে স্থানীয় প্রশাসন, পুলিশ ও রাজনৈতিক দলসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। আজ সব ধরনের প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান গুলোর উদ্যোগে অনলাইনে ‘ঐতিহাসিক ৭ই মার্চ বিষয়ে আলোচনা হয়। বেলা ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বঙ্গবন্ধুর ভাষণ, কবিতা আবৃত্তি, চিত্রাংকন, সংগীত ও নৃত্য প্রতিযোগিতায় সরাসরি অংশগ্রহণ করে শিক্ষার্থীরা। এছাড়াও দিনব্যাপী জেলার বিভিন্ন স্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। বিকাল ৪টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে জেলা প্রশাসন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন- জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ। বিশেষ অতিথি ছিলেন- পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি মো. গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন, সিভিল সার্জন ডা. মো. আব্দুল গফ্ফার, লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মোহাম্মদ মাহাবুবুল করিম ও বীরমুক্তিযোদ্ধা মাহাবুবুল আলম প্রমুখ। পরে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন অতিথিরা।
হবিগঞ্জ : সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী এমপি, সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট আবু জাহির, সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ খান ও জেলা প্রশাসক ইশরাত জাহান। দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন আয়োজিত ৭ই মার্চের আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপি। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে জাতীর মুক্তির সবকিছুই আছে। এই ভাষণের মাধ্যমেই নিরস্ত্র বাঙ্গালী স্বশস্ত্র হয়েছিল। এই ভাষণ শুনে দেশের সাধারণ জনগণ মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। এই ভাষণ শুধু বাঙ্গালী জাতির মুক্তির অনুপ্রেরণাই ছিল না। এই ভাষণ ছিল সমগ্র বিশ্বের মুক্তিকামী মানুষের অনুপ্রেরণা। জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নুরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট মো. আলমগীর চৌধুরী প্রমুখ। পরে প্রধান অতিথি রচনা ও ৭ মার্চের ভাষণের উপর আয়োজিত শিশুদের বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
শেরপুর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক অফিস প্রাঙ্গণে বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি জানান, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে ঐতিহাসিক ৭ই মার্চের তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা স্থানীয় সরকারের উপ-পরিচালক এটিএম জিয়াউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল, পৌর মেয়র গোলাম কিবরিয়া লিটন প্রমুখ।
যশোর : সকাল ৮টায় যশোর জেলা প্রশাসকের কার্যালয় থেকে শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ম্যুরালে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ করেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয়কুমার জোয়ারদার, জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল,পৌরনির্বাচনে আওয়ামী লীগ মনোনিত মেয়র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা হায়দার গনী খাঁন পলাশসহ বিভিন্ন সামাজিক সংগঠন, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও স্কুল কলেজের শিক্ষকরা বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ করেন। দিবসটি উপলক্ষে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালন করছে।
নীলফামারী : বিভিন্ন সরকারি ও বেসরকারি ভবন, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৯টার দিকে জেলা শহরের বঙ্গবন্ধু চত্ত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পু®পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান পুষ্পমাল্য অর্পণ করেন। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ ও জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন সেখানে পুষ্পমাল্য অর্পণ করেন।পরে আওয়ামী লীগসহ ও অঙ্গসংগঠনের নেতাকমর্কী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, জেলা স্কাউটস, জেলা রোভার স্কাউটস ও সামাজিক সংগঠনের সদস্যরা পুস্পমাল্য অর্পণ করেন।
সকাল ১০টার দিকে সদর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ‘বঙ্গবন্ধু এবং বাংলাদেশ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচক হিসেবে অংশগ্রহণ করেন নীলফামারী-২ (সদর) আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার, নীলফামারী সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ এটিএম মোস্তফা চৌধুরী। অপরদিকে সকাল ১০টার দিকে জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু চত্ত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদের সভাপতিত্বে বক্তৃতা দেন সাধারণ সম্পাদক মমতাজুল হক। এছাড়া সকাল সাড়ে ১০টার দিকে জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের মিলনায়তনে মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ও বিকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেলা ১১টার দিকে নীলফামারী সরকারি মহিলা কলেজ ও মশিউর রহমান ডিগ্রি কলেজে পৃথক আলোচনাসভা ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। বিকাল ৩টার দিকে সদর থানার আয়োজনে আলোচনাসভা অনুষ্ঠিত হয় থানা চত্ত্বরে।
পাবনা : জেলা প্রশাসন, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল, পৌরসভা, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ, সরকারি এডওয়ার্ড কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি পালন করে। সকালে পাবনা জেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসুচি পালিত হয়। সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, আলোচনা সভা, পুরস্কার বিতরণ সহ নানা কর্মসুচি পালন করা হয়। জেলা প্রশাসক কবীর মাহমুদের সভাপতিত্বে এসব কর্মসুচিতে অংশগ্রহণ করেন জেলা পরিষদ সদস্য রেজাউল রহিম লাল, পুলিশ সুপার মহিবুল ইসলাম প্রমুখ। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ক্যাম্পাসে প্রশাসন ভবনের সামনে থেকে র‌্যালি বের হয়। র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু হলে গিয়ে শেষ হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য প্রফেসর ড. এম. রোস্তম আলী, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ার খসরু পারভেজ ও রেজিস্ট্রার বিজন কুমান ব্রহ্ম। সকালে জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লালের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, নাদিরা ইয়াসমিন জলি এমপি, আওয়ামী লীগ নেতা কামিল হোসেন, মোশারোফ হোসেন, তসলিম হাসান সুমন,শাজাহান মামুন, ছাত্রলীগ নেতা তাজুল ইসলাম, যুবলীগ নেতা আলী মতুর্জা বিশ্বাস সনি প্রমূখ। পাবনা জেলা পরিষদ এর আয়োজনে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান নিবার্হী কর্মকর্তা কাজী আতিযুর এর সভাপতিত্বে আলোচনা সভায় অংশগ্রহণ করেন- চেয়ারম্যান রেজাউল রহিম লাল, সদস্য বিজয় ভুষন রায়, আব্দুল্লাহ আল মাহমুদ, শহীদুর রহমান প্রমুখ। পাবনা পৌরসভা দিবসটি উপলক্ষে নানা কর্মসুচি পালন করে। পৌর মেয়র শরীফ উদ্দীন প্রধানসহ পৌরসভার কাউন্সিলর, কর্মকর্তা কর্মচারীরা অংশগ্রহণ করে।
নড়াইল : সকালে দিনটি পালন উপলক্ষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃর্তিতে পুষ্পমাল্য অর্পন ও দোয়া অনুষ্ঠিত হয়। পরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চ পালন উপলক্ষে হাজারো কণ্ঠে ভাষণ এবং শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এ সময় ৩০ ফুট লম্বা বঙ্গবন্ধু টাওয়ার প্রদর্শন, ২৭০/ ৮৫ ফুট বিশিষ্ট বাংলাদেশের মানচিত্র প্রদর্শন, ৬০/৩৬ ফুট বিশিষ্ট জাতীয় পতাকা প্রদর্শন,গণ সংগীত, কবিতা এবং আলোচনা সভার আয়োজন করা হয়। সুলতান মঞ্চের অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন- জেলা পরিষদ এর চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল পুলিশ সুপার প্রবীর কুমার রায়, নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রবিউল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নিজামউদ্দিন খান নিলু প্রমুখ। এসময় বীরমুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, সাংবাদিক,আইনজীবী এবং বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
টাঙ্গাইল : সকালে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক। অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন টাঙ্গাইল-৫ (সদর) আসসের সংসদ সদস্য ছানোয়ার হোসেন। জেলা প্রশাসক আতাউল গণির সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- ভারপ্রাপ্ত পুলিশ সুপার কাজী নুসরাত এদীব লুনা, জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি, টাঙ্গাইল পৌরসভার মেয়র সিরাজুল হকআলমগীর, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান আনসারী।
এছাড়া মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চ ঐতিহাসিক ভাষণ দিবস পালন করা হয়। সকাল বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর মুর‌্যালে পুস্পস্তবক অর্পণ করে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়। অপরদিকে বিকেলে টাঙ্গাইল জেলা পুলিশের পক্ষ থেকে বিভিন্ন কর্মসুচি পালিত হয়েছে। কর্মসুচির মধ্যে রয়েছে কেক কাটা, ডকুমেন্টারি প্রদর্শন, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
মোংলা : সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার আয়োজনে দিনব্যাপী কর্মসুচির মধ্যে ছিলো- সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ও স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলি অর্পন করে উপজেলা প্রশাসন, মোংলা পোর্ট পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ বিভাগ, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমুহ। সকাল সাড়ে ১০টায় উপজেলা অফিসার্স ক্লাবে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অন্ষ্ঠুানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার। আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বেলা ১১টায় দলীয় কার্য্যালয়ে উপজেলা ও পৌর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ সুনীল কুমার বিশ্বাস। সকাল ১০টায় শিক্ষক মিলনায়তনে মোংলা সরকারি কলেজ আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব অধ্যক্ষ মো. গোলাম সরোয়ার। বিকেলে মোংলা থানা পুলিশের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
মৌলভীবাজার : সকালে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া সহ অন্যান্যরা। পরে শহরে বর্ণাঢ্য জয়বাংলা সাইকেল শোভাযাত্রা বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় জেলা প্রশাসন, জেলা পুলিশ ও আওয়ামী লীগ নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ নেন। এছাড়াও ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে জেলা প্রশাসন, জেলা পুলিশ ও আওয়ামী লীগ পৃথক আলোচনার সভার আয়োজন করেছে।
বাগেরহাট : সকাল সোয়া ৮টায় জেলা প্রশাসন ও শিশু একাডেমির উদ্যোগে শহরের জেলা পরিষদের মাঠ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে যেয়ে শেষ হয়। র‌্যালিতে স্কুলের শিশু শিক্ষার্থীরা মুজিব কোট পরে অংশ নেয়। শহীদ মিনার এলাকায় শিশুদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন। পরে কেন্দ্রীয় শহীদ মিনারের দাঁড়িয়ে শহরের বিভিন্ন স্কুলের শিশু শিক্ষার্থীরা মুজিব কোট পরে সমবেত কন্ঠে বঙ্গবন্ধুর ৭ই মার্চে দেয়া সেই ঐতিহাসিক ভাষণ পাঠ করে।
এসময় বাগেরহাটের জেলা প্রশাসক আ ন ম ফয়জুল হক, পুলিশ সুপার কে এম আরিফুল হক, স্থানীয় সরকার শাখার উপ পরিচালক দেবপ্রসাদ পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রিজাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শাহীনুজ্জামানসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া : সকাল ১০টায় শহরের বঙ্গবন্ধু স্কয়ারের জাতীয় বীর আবদুল কুদ্দুস মাখন পৌর মুক্তমঞ্চে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করা হয়। প্রথমেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য ও বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন, জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার সুপার মোহাম্মদ আনিসুর রহমান, পৌর সভার পক্ষে পৌর মেয়র মিসেস নায়ার কবির। পরে জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বঙ্গবন্ধু স্কয়ার উম্মুক্ত করে দিলে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়। পুষ্পস্তবক অর্পন শেষে স্থানীয় সুর স¤্রাট ওস্তাদ আলাউদ্দিন খা পৌর মিলনায়তনে ৭ই মার্চের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, পৌর মেয়র মিসেস নায়ার কবির, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজুর রহমান ওলিও প্রমুখ।
গাজীপুর : বাংলাদেশ উ›মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ দিবস-২০২১ পালিত হয়। আজ রোববার সকালে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলণের মাধ্যমে এ কর্মসূচি শুরু হয়। এ সময় উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান-এর নেতৃত্বে গাজীপুর ক্যাম্পাসে স্বাধীনতার চিরন্তন মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে এবং ধানমন্ডি ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. নাসিম বানু, রেজিস্ট্রার ড. মহা. শফিকুল আলমসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন।
নাটোর : সদর ও নলডাঙ্গা উপজেলার মাধ্যমিক পর্যায়ের ১৮৮টি শিক্ষা প্রতিষ্ঠানের নির্বাচিত সাড়ে তিন হাজার শিক্ষার্থীর হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ তুলে দেয়া হয়েছে। একই সাথে প্রতিষ্ঠানগুলোর প্রধান শিক্ষকদের হাতে ডিজিটাল হ্যান্ড স্যানিটাইজার মেশিন হস্তান্তর করা হয়।আজ ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন এবং মুজিব শতবর্ষ উপলক্ষে নাটোর শংকর গোবিন্দ চৌধুরী ষ্টেডিয়ামে মুজিব শতবর্ষ উদযাপন কমিটির আয়োজনে সকাল সাড়ে ১০ টায় শুরু হওয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল। জেলা প্রশাসক মো. শাহরিয়াজ সভা প্রধানের দায়িত্ব পালন করেন।
চুয়াডাঙ্গা : আজ সকাল সাড়ে ৬টায় চুয়াডাঙ্গার দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। জেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৭ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলামসহ বিভিন্ন সরকারি অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ। পরে জেলা প্রশাসকের মুক্ত মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নওগাঁ : সকাল ৯টা থেকে মুক্তির মোড়ে অস্থায়ীভাবে নির্মিত বেদীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় খাদ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি এবং সদর উপজেলা পরিষদের পক্ষ থেকে উপজেলা পরিষদের উপদেষ্টা সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদন করেন। পরে জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মো. হারুন-অর-রশিদ, জেলা পুলিশের পক্ষে ভারপ্রাপ্ত পুলিশ সুপার রকিবুল আকতারসহ মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, পৌরসভা, মেডিক্যাল কলেজ, জেলা প্রেস ক্লাব, সিভিল সার্জন, হাসপাতালসহ বিভিন্ন সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ পর্যায়ক্রমে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদন করেন। জেলা প্রশাসনের কর্মসূচির মধ্যে বেলা ১১টায় টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অপরদিকে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে সকাল ৯টায় দলীয় কর্মসূচির অংশ হিসেবে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সেখানে এক আলোচনাসভার আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাধন চন্দ্র মজুমদার এমপি, সদর আসনের এমপি ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জনসহ জেলা, উপজেলা ও পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবকলীগের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
কুষ্টিয়া : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষ্কর্যে পুষ্পমাল্য অর্পণ, ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা’ শীর্ষক আলোচনাসহ দিনব্যাপী কর্মসুচির মধ্যদিয়ে কুষ্টিয়ায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপিত হচ্ছে। সকাল ৮টায় প্রথমে কুষ্টিয়া কালেক্টরেট চত্বরে বঙ্গবন্ধু ভাষ্কর্যে জেলা প্রশাসক মো. সাইদুল ইসলামের নেতৃত্বে জেলা প্রশাসনের সকল কর্মকর্তাবৃন্দ ফুলেল শুভেচ্ছা জানান। বেলা ১১টায় কুষ্টিয়া সরকারি কলেজের সামনে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে জেলা আওয়ামী লীগের উদ্যোগে সভাপতি সদর উদ্দিন খানের নেতৃত্বে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ফুলেল শুভেচ্ছা জানায়। এর পর কুষ্টিয়া-৩ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফের পক্ষ থেকে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা বঙ্গবন্ধু মুর্যালে পুষ্পমাল্য অর্পণ করেন। পরে পৃথক ভাবে বঙ্গবন্ধু ও স্বাধীনতা এবং ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের বিভিন্ন দিক নিয়ে আলোচনা সভা, শিশুদের মধ্যে চিত্রাংকন প্রতিযোগীতাসহ ব্যাপক কর্মসুচি পালিত হয়েছে।
বগুড়া : সকাল ৮ টায় জেলা প্রশাসক কার্যালয়ের চত্বরের বট তলায় রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক প্রদান করা। জেলা প্রশাসক মোঃ জিয়াউল হক, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভুঞা পুস্প স্তবক অর্পণ করেন। এর পর মুক্তিযোদ্ধা সংসদ, জেলা কারাগারের সুপার মুনিরুজ্জামান, ফায়ার সার্ভিস অফিস, জেলা খাদ্য বিভাগসহ বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তাবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল সাড়ে ৮ টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি মবির রহমান মজনু। বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, সুলতান মাহমুদ খান রনি প্রমুখ। বিকেল ৫ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভা সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. জিয়াউল হক। জেলা পুলিশের উদ্যোগে শহীদ খোকন শিশু পার্কে আলোচান সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া ও অন্যান্য সংগঠন নিজ নিজ উদ্যোগে কর্মসূচি পালন করে।
জয়পুরহাট : সকাল ৭ টায় শহীদ ডা. আবুল কাশেম ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম। জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাড. সামছুল আলম দুদু, জেলা বিচার বিভাগ, পুলিশ বিভাগসহ জেলা পর্যায়ের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, জেলা পরিষদ, জেলা আওয়ামীলীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও অন্যান্য সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ঐতিহাসিক ৭ মার্চ প্রথম বারের মতো জাতীয় দিবস হিসেবে উদযাপনের জন্য নানা কর্মসূচির মধ্যে রয়েছে শিশুদের জন্য বঙ্গবন্ধুর উপর রচিত কবিতা আবৃত্তি, সংগীত, একক ও দলীয় নৃত্য প্রতিযোগিতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ প্রতিযোগিতা, চিত্রাংকন ও শেখ হাসিনার লেখা আমাদের ছোট রাসেল সোনা এবং শেখ মুজিবুর রহমানের লেখা অসমাপ্ত আত্মজীবনী নিয়ে বই পাঠ প্রতিযোগিতার আয়োজন করা হয় । ক, খ ও গ বিভাগে শিশু শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এ ছাড়াও শহীদ ডা. আবুল কাশেম ময়দানে জেলা তথ্য অফিস বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি, চলচ্চিত্র ও আলোকচিত্র প্রদর্শনীর ব্যবস্থা করে। এখানে ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের উপর আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে নাটক মঞ্চায়ন ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ব্যাপক দর্শক শ্রোতা অংশগ্রহণ করেন। অপরদিকে, জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করে। জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট সভায় সভাপতিত্ব করেন।
চাঁদপুর ও নেত্রকোনা জেলায় অনুরূপ অনুষ্ঠান উদযাপিত হয়েছে।