বাসস দেশ-২ : চট্টগ্রামে নতুন ৬৩ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত

167

বাসস দেশ-২
চট্টগ্রাম-কোভিড
চট্টগ্রামে নতুন ৬৩ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত
চট্টগ্রাম, ৭ মার্চ, ২০২১ (বাসস) : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন ৬৩ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। সংক্রমণ হার ৩ দশমিক ৯২ শতাংশ। এ সময়ে একজনের মৃত্যু হয়।
সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, নগরীর সাতটি ও কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে গতকাল শনিবার চট্টগ্রামের ১ হাজার ৬০৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্ত ৬৩ জনের মধ্যে শহরের বাসিন্দা ৫৪ জন ও পাঁচ উপজেলার ৯ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সীতাকু-ে ৩ জন, ফটিকছড়ি ও হাটহাজারীতে ২ জন এবং রাউজান ও লোহাগাড়ায় ১ জন করে রয়েছেন। জেলায় করোনাভাইরাসে মোট শনাক্ত ব্যক্তির সংখ্যা এখন ৩৫ হাজার ৫৫২ জন। এর মধ্যে শহরের ২৭ হাজার ৯৫৮ ও গ্রামের ৭ হাজার ৫৯৪ জন।
গতকাল করোনায় আক্রান্ত এক রোগীর মৃত্যু হয়। ফলে মৃতের সংখ্যা বেড়ে এখন ৩৭৭ জন। এতে শহরের বাসিন্দা ২৭৬ জন ও গ্রামের ১০১ জন। সুস্থতার ছাড়পত্র পেয়েছেন নতুন ৪৩ জন। এতে মোট আরোগ্য লাভকারীর সংখ্যা ৩২ হাজার ৫৯৯ জনে উন্নীত হয়েছে। এর মধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ৪ হাজার ৪৬০ জন এবং ঘরে থেকে ২৮ হাজার ৯৯ জন। হোম কোয়ারেন্টাইন বা আইসোলেশনে নতুন যুক্ত হন ১৫ জন, ছাড়পত্র নেন ২০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ৯৫৩ জন।
উল্লেখ্য, চট্টগ্রামে গত পাঁচদিনের মধ্যে গতকালই অপেক্ষাকৃত কম করোনা-পজিটিভ পাওয়া যায়। এর আগে, ১ মার্চ ১ হাজার ৮২৯ জনের নমুনা পরীক্ষা করে নতুন ১০৯ জনের শরীরে সংক্রমণ চিহ্নিত হয়। সংক্রমণ হার ৫ দশমিক ৯৬ শতাংশ। কোনো করোনা রোগীর মৃত্যু হয়নি। ৪ মার্চ ১ হাজার ৯৪৪ জনের নমুনা পরীক্ষায় ১০৭ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। সংক্রমণের হার ৫ দশমিক ৫০ শতাংশ। এ সময়ে করোনায় কারো মৃত্যু হয়নি। ২ মার্চ ১ হাজার ৭০৪ জনের নমুনার মধ্যে ৮৫ জনের দেহে জীবাণুর উপস্থিতি পাওয়া যায়। সংক্রমণ হার ৪ দশমিক ৯৯ শতাংশ। কোনো করোনা রোগীর মৃত্যু হয়নি। ৩ মার্চ ১ হাজার ৪৭২ টি নমুনা পরীক্ষা করে ৯৭ জনের শরীরে ভাইরাস টিহ্নিত হয়। সংক্রমণের হার ৬ দশমিক ৫৯ শতাংশ। করোনায় আক্রান্ত একজন মারা যান এ সময়ে।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৮৬২ জনের নমুনা পরীক্ষায় গ্রামের ২ জনসহ ১৭ জন জীবাণুবাহক পাওয়া যায়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৪৬৩ জনের নমুনার মধ্যে গ্রামের ২ জনসহ ২৫ জন আক্রান্ত শনাক্ত হন। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৬ টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব ১ টি নমুনা পরীক্ষা করা হয়। দুই ল্যাবেই সবক’টির নেগেটিভ রেজাল্ট আসে। নগরীর একমাত্র বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ ১২ টি নমুনার মধ্যে শহরের ১ টি ও গ্রামের ১ টির রেজাল্ট পজিটিভ আসে।
নগরীর তিন বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরনে ২৪১ টি নমুনা পরীক্ষায় গ্রামের ৩ টিসহ ১২ টিতে এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে ১২ টি নমুনায় গ্রামের একটিসহ ৭ টিতে ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে বিআইটিআইডি’তে ১ দশমিক ৯৭ শতাংশ, চমেকে ৫ দশমিক ৪০, সিভাসু ও কক্সবাজার মেডিকেলে ০ শতাংশ, আরটিআরএলে ১৬ দশমিক ৬৬, শেভরনে ৪ দশমিক ৯৮ এবং মা ও শিশু হাসপাতালে ৫৮ দশমিক ৩৩ শতাংশ সংক্রমণ হার নির্ণিত হয়।
বাসস/জিই/কেএস/১১৫২/এমএবি