বাসস ক্রীড়া-৪ : আন্তর্জাতিক বিরতিতে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিয়ে দুঃশ্চিন্তায় ক্লাবগুলো

192

বাসস ক্রীড়া-৪
ফুটবল-আন্তর্জাতিক
আন্তর্জাতিক বিরতিতে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিয়ে দুঃশ্চিন্তায় ক্লাবগুলো
প্যারিস, ৬ মার্চ ২০২১ (বাসস) : আগামী ২২-৩১ মার্চ ক্লাব ফুটবলে চলবে আন্তর্জাতিক বিরতি। ২০২২ কাতার বিশ^কাপে বিভিন্ন অঞ্চলের বাছাইপর্বকে সামনে রেখে ঐ সময় শীর্ষ লিগের খেলা বন্ধ থাকবে এবং খেলোয়াড়রা নিজ নিজ জাতীয় দলে যোগ দিবেন।
লিগ চলাকালীন বিষয়টি মোটেই বিস্ময়কর নয়। বিশ^ ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা ও ইউরোপীয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফার সাথে আলোচনা করেই ক্লাবগুলো তাদের ঘরোয়া সূচী তৈরী করে থাকে। কিন্তু এবারের পরিস্থিতি অন্য সব মৌসুমের তুলনায় একেবারেই ভিন্ন। করোনা মহামারী পাল্টে দিয়েছে পুরো আন্তর্জাতিক ও ঘরোয়া ক্যালেন্ডার।
এক বছর কোনভাবে কাটিয়ে শেষ পর্যন্ত বিশ^জুড়ে এই মহামারীর সাথে মানিয়ে নেবার পন্থা মানুষ ঠিকই খুঁজে নিয়েছে। ফুটবলও তার ব্যতিক্রম নয়। যদিও কিছু কিছু দেশে করোনার দ্বিতীয় প্রবাহ ও নতুন স্ট্রেইন্সের কারনে কিছুটা সমস্যা দেখা দিয়েছে। বিশেষ করে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকায় নতুন প্রবাহের কারনে স্পেনসহ বেশ কিছু ইউরোপীয়ান দেশ ঐসব অঞ্চল থেকে ভ্রমন করে আসা যাত্রীদের ওপর ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন আইন আরোপ করেছে। তার প্রেক্ষিতে এখনো পর্যন্ত ব্রাজিল, কলম্বিয়া, পেরু, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, ঘানা ও তানজানিয়া থেকে স্পেনে আসা যাত্রীদের জন্য কোয়ারেন্টাইন আইন বহাল রয়েছে।
এ কারনে আগামী ২৫ ও ৩১ মার্চ ব্রাজিলের সাথে কলম্বিয়া ও আর্জেন্টিনার যে ম্যাচটি রয়েছে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। ঐ সময় ভেনিজুয়েলা খেলবে পেরুর বিপক্ষে। এই ম্যাচগুলোতে লা লিগার বেশ কিছু খেলোয়াড়ের অংশ নেবার কথা রয়েছে। এদের মধ্যে ক্যাসেমিরো, ভিনসিয়াস জুনিয়র, রডরিগো, এডার মিলিটাও, মার্সেলো, ফিলিপ, রেনান লোদি রয়েছেন ব্রাজিল স্কোয়াডে। লিওনেল মেসি, লুকাস ওকাম্পোস, এ্যাঞ্জেল কোরেয়া, পাপু গোমেজ খেলবেন আর্জেন্টিনায়। এছাড়াও কলম্বিয়া, ভেনিজুয়েলা ও পেরুর বেশ কয়েকজন খেলোয়াড় স্প্যানিশ লা লিগায় খেলে থাকেন।
স্প্যানিশ সরকারের ঘোষনা অনুযায়ী ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, কলম্বিয়া ও পেরুর থেকে ফেরত আসা যাত্রীদের অবশ্যই ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন মানতে হবে এবং এটা ৮ মার্চ থেকে কার্যকর হয়ে ২১ মার্চ শেষ হবে।
ইংল্যান্ড ইতোমধ্যেই বিষয়টি স্পষ্ট করেছে। যে সমস্ত দেশ থেকে আসা খেলোয়াড়দের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক তাদেরকে ছাড়ার ব্যপারে ক্লাবগুলো আপত্তি তুলেছে।
এশিয়ায় এই ভ্রমনজনিত নিষেধাজ্ঞার কারনে ফিফা সেখানকার ম্যাচগুলো পুন:নির্ধারিত করেছে। এ কারনে চলতি মাসে এই অঞ্চলের বাছাইপর্বের মাত্র তিনটি ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। বাকি ম্যাচগুলো ৩১ মে থেকে ১৫ জুনের মধ্যে অনুষ্ঠিত হবে।
বাসস/নীহা/১৪১৭/স্বব