বাসস দেশ-২৪ : বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির পূণ্যভুমি : ধর্ম প্রতিমন্ত্রী

213

বাসস দেশ-২৪
ফরিদুল-অন্তোষ্টিক্রিয়া-জিনানন্দ
বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির পূণ্যভুমি : ধর্ম প্রতিমন্ত্রী
চট্টগ্রাম, ৫ মার্চ, ২০২১ (বাসস) : ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বে যেমন পরিচিতি লাভ করেছে, একই সাথে সাম্প্রদায়িক সম্প্রীতির পূণ্যভূমিতে উন্নীত হয়েছে। ‘ধর্ম যার যার, উৎসব সবার, রাষ্ট্র সবার’- এ আদর্শ ধারণ করে বাংলাদেশ উন্নয়ন অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে।
আজ বিকেলে জেলার খোসাঙ্গের পাড়া মহাবোধি বিহার কমপ্লেক্স ময়দানে কর্মজ্যোতি জিনানন্দ মহাথের’র জাতীয় অন্তোষ্টিক্রিয়া পরিষদ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠান উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। স্বাগত বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।
বক্তব্য রাখেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি জ্ঞাননিধি মহাথেরো, জাফর আলম এমপি, মনোরঞ্জন শীল গোপাল এমপি, ওয়াসিকা আয়শা খান এমপি, চট্টগ্রাম রেঞ্জের পুলিশের ডিআইজি মো. আনোয়ার হোসেন প্রমুখ।
ফরিদুল হক খান আরো বলেন, কর্মবীর জিনানন্দ মহাথেরো’র প্রয়ান বৌদ্ধ সম্প্রদায়ের জন্য এক অপূরণীয় ক্ষতি। তাঁর কর্মময় জীবন পর্যালোচনা করলে দেখা যায়, তিনি আজীবন মানবতার কল্যাণে নিবেদিত ছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, গৌতম বুদ্ধের ধারক ও বাহক এবং থেরবাদ আদর্শের প্রতীক জিনানন্দ মহাথেরো অসাম্প্রদায়িক চেতনা সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে অত্যুজ্জ্বল ভূমিকা রেখে গেছেন।
বাসস/সবি/এমএআর/২১৫৫/-এমএন