বাংলাদেশ আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের সদস্য নির্বাচিত

422

ঢাকা, ৫ মার্চ, ২০২১ (বাসস) : বাংলাদেশ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত চার বছরের জন্য আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষের (আইএসএ) কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে।
আজ এখানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জ্যামাইকার রাজধানী কিংস্টনে অবস্থিত আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষকে সমুদ্র আইন সংক্রান্ত জাতিসংঘ সনদ অনুযায়ী সার্বিভাবে মানজাতির কল্যাণে আন্তর্জাতিক সমুদ্র তলদেশে খনিজ সংক্রান্ত সকল কার্যক্রম সংগঠন, তদারকি ও নিয়ন্ত্রণের এখতিয়ার প্রদান করা হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কাউন্সিলের সদস্য নির্বাচিত হওয়ায় বাংলাদেশ ভবিষ্যতে ৩৭ সদস্য নিয়ে গঠিত এ সংগঠনে আরও ভালোভাবে নিজের স্বার্থ রক্ষা করার সুযোগ পাবে।
বাংলাদেশ বিপুল জনসংখ্যা ও অপ্রতুল ভূমিজ সম্পদের একটি দেশ। এমনকি সমুদ্রের সম্পদও এখনো পুরোপুরি আহরিত হয়নি।
বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেশী মিয়ানমার ও ভারতের সঙ্গে সামুদ্রিক সীমা নিষ্পত্তির পর বাংলাদেশ সমুদ্র সম্পদের পূর্ণ সম্ভাবনা কাজে লাগানোকে অগ্রাধিকার দিচ্ছে এবং এক্ষেত্রে সমুদ্র অর্থনীতিকে নতুন দিগন্ত হিসেবে গ্রহণ করেছে।
আমাদের আর্থ-সামাজিক উন্নয়নে সমুদ্র অর্থনীতির সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে বিশেষ করে জাতীয় নিয়ন্ত্রণের বাইরে এবং আইএসএ নিয়ন্ত্রিত এলাকায় বাংলাদেশের সামুদ্রিক সম্পদের ন্যায্য হিস্যা দরকার এবং এটি বাংলাদেশের জন্য আইএসএ-এর কাজকে গুরুত্বপূর্ণ করে তুলেছে।
বাংলাদেশ বর্তমানেও আন্তর্জাতিক সমুদ্র কর্তৃপক্ষ (আইএসএ) কাউন্সিলের সভাপতি।