বাসস দেশ-১৭ : সিপিবি’র ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল

131

বাসস দেশ-১৭
সিপিবি-প্রতিষ্ঠাবার্ষিকী
সিপিবি’র ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল
ঢাকা, ৫ মার্চ, ২০২১ (বাসস) : বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল। এ উপলক্ষে সিপিবি ঢাকা কমিটির উদ্যোগে আগামীকাল বিকেল ৩টায় পুরানা পল্টনের মুক্তি ভবনের সামনে সমাবেশ ও লাল পতাকার মিছিল অনুষ্ঠিত হবে।
বিগত শতাব্দীর বিশের দশকে ভারতবর্ষের কমিউনিস্ট পার্টি (সিপিআই) প্রতিষ্ঠিত হয়। ১৯৪৮ সালের ৬ মার্চ সিপিআই-এর দ্বিতীয় কংগ্রেসে পৃথকভাবে প্রতিষ্ঠিত রাষ্ট্র পাকিস্তানের প্রতিনিধিরা ভিন্ন একটি অধিবেশনে মিলিত হয়ে স্বতন্ত্রভাবে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি এবং একই সঙ্গে পার্টির পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি প্রতিষ্ঠা করেন। ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটির ৪র্থ সম্মেলনে পৃথক কেন্দ্রীয় কমিটি গঠন করে স্বতন্ত্র ও স্বাধীন পার্টি হিসেবে পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট পার্টি কার্যক্রম শুরু করে এবং ওই সম্মেলনকে প্রথম পার্টি কংগ্রেস হিসেবে গ্রহণ করা হয়।
সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম দলের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ এক বিবৃতিতে দেশের শ্রমিক, কৃষক, ক্ষেতমজুর, মেহনতি মানুষসহ সর্বস্তরের দেশবাসীর প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। বিগত দিনে পার্টির পতাকা সমুন্নত রাখতে গিয়ে যাঁরা শহীদের মৃত্যুবরণ করেছেন, তাঁদের স্মৃতির প্রতি নেতৃবৃন্দ গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ অতীতে ও বর্তমানে নানাভাবে যাঁরা পার্টিতে অবদান রেখেছেন ও রাখছেন তাঁদের সবাইকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অভিনন্দন জানান। বিবৃতিতে নেতৃবৃন্দ যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য সারাদেশে পার্টির সকল কমিটি ও শাখার প্রতি আহ্বান জানান।
বাসস/সবি/কেসি/১৯২০/-শআ