237

বাসস দেশ-৪২
যুক্তরাষ্ট্র-বঙ্গবন্ধু
যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী ৭ মার্চ থেকে শুরু
ঢাকা,৪ মার্চ, ২০২১ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক শহরে মাসব্যপী আলোকচিত্র প্রদর্শনী ৭ মার্চ থেকে শুরু হচ্ছে।
স্বাস্থ্যবিধি মেনে আগামী ৩০ মার্চ পর্যন্ত আইএসপি ভবনে এই প্রদর্শনী চলবে।আমেরিকায় বেড়ে ওঠা শিশু-কিশোরদের মাঝে জাতির জনককে তুলে ধরার জন্য মুক্তধারা নিউ ইয়র্ক এই প্রদর্শনীর আয়োজন করেছে। অবিসংবাদিত এই মহান নেতার ১০০ দুর্লভ ছবি এই প্রদর্শনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।
মুক্তধারার প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা জানিয়েছেন, ১৯৪৭ সালে কলকাতায় মহাত্মা গান্ধী ও হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সাথে বঙ্গবন্ধু শেখ মুজিজুর রহমান, ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন থেকে ভারতের উদ্দেশে রওয়ানা দেওয়ার সময় বৃটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ স্বহস্তে গাড়ীর দরজা খুলে দিয়ে বঙ্গবন্ধুকে বিদায় জানানো, ১৯৭৪ সালে ওয়াশিংটনে বাঙালিদের দেয়া অনুষ্ঠানে জাতির পিতার যোগ দেয়ার ছবিসহ এমন অনেক দুর্লভ আলোকচিত্র দেখা যাবে এ প্রদর্শনীতে।
তিনি জানান, সোম থেকে শুক্রবার দুপুর ৩টা থেকে রাত ৮টা এবং প্রতি শনি-রবিবার সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী চলবে। প্রতি ১০ জন করে গ্রুপ করে গ্যালারীতে দর্শকদের প্রবেশ করানো হবে। বিশ্বজিত বলেন,“ আমরা বিভিন্ন সূত্র থেকে অনেক কষ্ট করে জাতির পিতার দুর্লভ সব ছবি সংগ্রহ করেছি। প্রতিটি ছবিতে বাংলা ও ইংরেজীতে ক্যাপশন রয়েছে। এবার প্রবাসীরা সেই ছবিগুলো দেখতে পাবেন। বিশেষ করে আমেরিকায় বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে আমরা বঙ্গবন্ধুকে ভিন্নœ আঙ্গিকে তুলে ধরতে পারবো।”