চাঁদপুরের মেঘনায় ৪ দিনে ২ লাখ ৫৭ হাজার মিটার কারেন্টজাল জব্দ

315

চাঁদপুর, ৪ মার্চ, ২০২১ (বাসস) : ইলিশের উৎপাদন বৃদ্ধি করতে জাটকা রক্ষায় চাঁদপুর পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় টাস্কফোর্সের অভিযানে ১ মার্চ থেকে ৪ মার্চ সকাল পর্যন্ত ২ লাখ ৫৭ হাজার মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ হয়েছে। যার আনুমানিক মূল্য ৫১ লাখ ৪০ হাজার টাকা।
বৃহস্পতিবার সকালে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় এইসব তথ্য জানান।
জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানাগেছে, গত ৩ দিনে ৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। অভিযান পরিচালিত হয়েছে ২৮টি। জাটকা আটক হয়েছে ১১৩ টন।
এদিকে, মাছ ধরার অপরাধে হাইমচরে ভ্রাম্যমাণ আদালতে মামলা হয়েছে ১টি। ৫ জেলেকে ২৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।
অর্থদন্ডপ্রাপ্ত জেলেরা -হাইমচর উপজেলার সাহেবগঞ্জ এলাকার মো. মহসিন (৩৫), নাছির (২৫), মো. আল-আমিন (২৫), মো. মামুন (১২) ও সুমন (১৪)।
চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকি বলেন, জাটকা রক্ষায় মতলব উত্তর ও হাইমচরে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে দু’টি টিম নিয়মিত অভিযান পরিচালনা করছে। জাতীয় সম্পদ রক্ষায় জেলা টাস্কফোর্স খুবই তৎপর রয়েছে।
এদিকে ইলিশের পোনা জাকটা সংরক্ষণে মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুর পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় সব ধরণের মাছ ধরা, ক্রয়-বিক্রি, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। আইন অমাণ্য করে কোন জেলে মাছ ধরলে মৎস্য আইনে সর্বোচ্চ দুই বছর কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডের বিধান রয়েছে।